ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মড়া গাছ আতঙ্কে যানবাহন চালক ও পথচারী

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ৩১ মে ২০২৩, ২৩:৫১

মড়া গাছ আতঙ্কে যানবাহন চালক ও পথচারী
ধামরাইয়ে মড়া গাছ আতঙ্কে যানবাহন চালক ও পথচারী । ছবি: প্রতিনিধি

রাস্তার পাশে দাঁড়িয়ে আছে বড়-বড় মড়া গাছ। নিচ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন ও পথচারী । সড়ক ও জনপদ কর্তৃপক্ষের খামখেয়ালিতে যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূঘর্টনা। একটু ঝড় বৃষ্টি ও দমকা হাওয়ায় গাছগুলো ভেঙে রাস্তায় পড়ে চলাচলে বিঘ্ন ঘটতে পারে।

এমন সারি বন্ধ মড়া গাছ দেখা ধামরাই উপজেলার ধামরাই হইতে কালামপুর আঞ্চলিক সড়কের আইনঙ্গন এলাকায়।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ধামরাই-কালামপুর আঞ্চলিক রাস্তার আইনঙ্গন এলাকায় রাস্তার পশ্চিম পাশে প্রায় অর্ধ শতাধিক মরা গাছ রয়েছে। যা এখন মরণফাঁদে পরিনত হয়েছে। সামান্য ঝড়বৃষ্টি বা দমকা বাতাসে গাছের ডাল ও গাছ ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে। ফলে রাস্তার পাশে এসব মড়া গাছগুলো দাঁড়িয়ে থাকায় চরম ঝুঁকি নিয়ে পথ চলছে পথচারী ও যানবাহন চালক। যে কোন মূহুর্তে ঘটতে পারে প্রাণহানির মতো ঘটনাও। তাই বড় ধরণের কোন দুর্ঘটনা ঘটার আগেই ঝুঁকিপূর্ণ মরা গাছগুলো অপসারণ করা প্রয়োজন বলে জানান পথচারী ও স্থানীয়রা।

মড়া গাছের ডালপালার সাথে একাধিক বৈদ্যুতিক খুঁটির তার পেঁচানো রয়েছে। এতে বৈদ্যুতিক শর্টসার্কিটের মতো মারাত্মক দূর্ঘটনা ঘটতে পারে। এতে জীবন মানের অপূরনীয় ক্ষতির সম্ভাবনা রয়েছে।

কালামপুর আঞ্চলিক সড়কের আইনঙ্গন এলাকায় সড়কে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন । ছবি: প্রতিনিধি

স্থানীয়দের কাছে থেকে জানা যায়, আইনঙ্গন এলাকায় রাস্তার দু’পাশে সুষমা রাইচ মিলসহ কয়েকটি ধানের মিল রয়েছে। এসব কারখানার জ্বলন্ত ছাই রাস্তার পাশে ফেলা হয়েছে। ছাইয়ের আগুনে গাছগুলো মড়া গেছে বলে জানা যায়।

আরও পড়ুন: সুন্দরবনে মাছ ধরা ও পর্যটক প্রবেশ নিষিদ্ধ ৩ মাস

সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ( নয়ারহাট শাখা) আরাফাত সাকলায়েন বলেন, পৌরসভার ময়লা ও পাশের রাইস মিলের তুষের আগুন ফেলার কারণে গাছগুলো মড়ে গেছে। আমরা অতি দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেব।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত