ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

বাজেট প্রস্তাব উপস্থাপনে মন্ত্রীসভার বিশেষ বৈঠক চলছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১২:৫৩  
আপডেট :
 ০১ জুন ২০২৩, ১৪:৪০

বাজেট প্রস্তাব উপস্থাপনে মন্ত্রীসভার বিশেষ বৈঠক চলছে
ছবি: সংগৃহীত

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট প্রস্তাব উপস্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বিশেষ বৈঠক চলছে।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সংসদ ভবনে এ বৈঠক শুরু হয়।

বাজেট প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদনের পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সই করবেন। বিকেল ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

৫২তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে। এটি হবে অর্থমন্ত্রীর পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

এবার অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘উন্নয়নের দেড় দশক : স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ প্রস্তাবিত বাজেট ২৬ জুন পাস হবে বলে জানা গেছে। আর ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবারের বাজেটের মূল দর্শন হলো ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। গত দেড় দশকে বর্তমান সরকার বাংলাদেশের টেকসই উন্নয়নের ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে। এর ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট।

এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময় জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি এবং বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

উল্লেখ্য, অর্থমন্ত্রী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করবেন।

আরও পড়ুন: রপ্তানি-প্রবাসী আয়ে ফের বাড়লো ডলারের দাম

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত