ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভোটের খোঁজ নিলেন রাষ্ট্রদূত

জাপানের পর্যবেক্ষকদের চায় সিইসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৫:০৩

জাপানের পর্যবেক্ষকদের চায় সিইসি
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠকে জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে কমিশনের প্রস্তুতি সম্পর্কে খোঁজ নিলেন ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষকদের পাশাপাশি এবার জাপানের পর্যবেক্ষদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানালেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সঙ্গে বৈঠকে সিইসি এ আমন্ত্রণ জানান। প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব জাহাংগীর আলম এ তথ্য জানান।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাইকি অভিযোগ করেন পুলিশ ব্যালট বাক্স ভরে রেখেছিল। তবে বর্তমান সিইসি জাপানের পর্যবেক্ষকদের ভোট দেখার আমন্ত্রণ জানালেন।

পর্যবেক্ষক নিয়ে জাপানের রাষ্ট্রদূত কোনো কিছু বলেননি জানিয়ে ইসি সচিব বলেন, ‘সিইসি যেটা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছিলাম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে, তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন, আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান আমরা স্বাগত জানাব।’

উনি কী বলেছেন এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘উনি তো সিদ্ধান্ত দিতে পারবেন না। ওনার রাষ্ট্রের সঙ্গে আগে কথা বলবেন। তারপর সিদ্ধান্ত নেবেন।’

জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। বাংলাদেশে যোগদানের পর এটাই প্রথম প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়েছে বলে জানান ইসি সচিব।

জাপানের রাষ্ট্রদূত নির্বাচনী রোডম্যাপ সম্পর্কে কমিশনের অগ্রগতি জানতে চেয়েছেন জানিয়ে ইসি সচিব বলেন, ‘গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার তাকে ব্রিফ করেছেন। নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের অগ্রগতি, নির্বাচনী এলাকাগুলোর যে বিভক্তিকরণ তার অগ্রগতি। কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা ও প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ দেই, সেগুলো জানতে চেয়েছেন।’

জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাইকি দেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে যে মন্তব্য করেছিল, সে বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘না এ জাতীয় কোনো আলোচনা হয়নি।’

জাপানি রাষ্ট্রদূত সন্তুষ্ট কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানে সন্তুষ্ট-অসন্তুষ্টর কিছু নেই। ওনার ঠিক আছে, না আছে এ জাতীয় বলাই তো ঠিক না। এটা আমাদের রাষ্ট্রীয় বিষয়। জাপান চাইলে তারাও পর্যবেক্ষণ টিম পাঠাতে পারে। প্রধান নির্বাচন কমিশনার তাদের স্বাগত জানাবেন বলে জানান ইসি সচিব।

বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে এটিই আমার প্রথম সৌজন্য সাক্ষাত। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশন কী পদক্ষেপ নিচ্ছে তা জানতে চেয়েছি।

আরও পড়ুন: জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে, প্রত্যাশা জাপানি রাষ্ট্রদূতের

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত