ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

২০২৩-২৪ প্রস্তাবিত বাজেট

হিলি চেকপোস্টে আজ থেকেই ভ্রমণকর কার্যকর!

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০২ জুন ২০২৩, ২০:৫১  
আপডেট :
 ০২ জুন ২০২৩, ২১:২২

হিলি চেকপোস্টে আজ থেকেই ভ্রমণকর কার্যকর!
ফাইল ছবি

হিলি চেকপোস্ট দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচল করা পাসপোর্টধারী যাত্রীরা ভ্রমণকর নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছেন।

আগে ভ্রমণকর ৫০০ টাকা নেয়া হতো। শুক্রবার (২ জুন) সকাল থেকে ১০০০ টাকা করে নেয়া হচ্ছে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে বিদেশ ভ্রমণে ভ্রমণকর দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে প্রতিদিন হিলি চেকপোস্ট দিয়ে শত শত বাংলাদেশি যাত্রী ভারতে চিকিৎসা, লেখাপড়া, ভ্রমণ, ব্যবসা সংক্রান্ত ও আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে যান। ভারতীয় নাগরিকরাও একই ভাবে বাংলাদেশে আসেন।

ভারতীয় এক যাত্রী বলেন, বাংলাদেশ থেকে ভারতে ফিরে যাওয়ার জন্য বৃহস্পতিবার ব্যাংক চালানমূলে ৫০০ টাকা ভ্রমণকর পরিশোধ করি। শুক্রবার সকাল ১১টার দিকে সেই ভ্রমণকরের চালান হিলি কাস্টমসের ব্যাগেজ শাখায় জমা দিতে যাই। তখন দায়িত্বরত সেপাইরা তা গ্রহণ না করে বলে আজ থেকে ভ্রমণকর ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ৫০০ টাকার চালানের সঙ্গে আরও ৫০০ টাকার চালান কেটে নিয়ে আসেন। তা ছাড়া যাওয়া যাবে না। পরে ১০০০ টাকার চালান জমা দেই। এ সময় ভ্রমণকর প্রত্যাহারের দাবি জানান যাত্রীরা।

বগুড়ার এক যাত্রী বলেন, পাসপোর্টে ভারত ও বাংলাদেশ চলাচলে ভ্রমণকর প্রত্যাহার করা দরকার। তাহলে দুই দেশের মধ্যে আরও মানুষজন চলাচল বাড়বে। ভ্রমণকর বাড়ানো ঠিক হয়নি।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) শেখ আশরাফুল বলেন, ভ্রমণকরের বিষয়ে যাত্রীরা অফিসে এসে জানতে চাইলে বলেছি এ ব্যাপারে আমার কাছে কোনো নির্দেশনা আসেনি। এটা কাস্টমস কর্তৃপক্ষের বিষয়। তবে বিভিন্ন মাধ্যমে শুনেছি, এবার বাজেটে ভ্রমণকর ১০০০ টাকা করা হয়েছে। পরে যাত্রীরা ১০০০ টাকা করে ভ্রমণকর দিয়ে যাতায়াত করছেন।

এদিকে হিলি স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মেহেদী হাসান বলেন, ‘২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ভ্রমণকর ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আজ শুক্রবার থেকে কার্যকর করা হয়েছে। আগে ৫০০ টাকা ভ্রমণকর পরিশোধ করে যাত্রীরা আসা-যাওয়া করতে পারতেন।’

হিলি স্থল শুল্ক স্টেশনের একটি সূত্র জানায়, ১২ বছর পর্যন্ত যাত্রীদের ভ্রমণকর অর্ধেক করা হয়েছে। এ ছাড়া পাঁচ বছর বা তার চেয়ে কম বয়সী যাত্রী, অন্ধ ব্যক্তি, ক্যান্সারে আক্রান্ত রোগী বা স্ট্রেচার ব্যবহারকারী বা পঙ্গু ব্যক্তিরা ভ্রমণকর ছাড়াই ভারত ভ্রমণ করতে পারবেন।

অন্যদিকে, বেনাপোল স্থলবন্দরে খোঁজ নিয়ে জানা গেছে এ স্থলবন্দর দিয়ে আজও ৫০০ টাকা ভ্রমণকর দিয়েই যাত্রীরা পারাপার হয়েছেন। বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার তানভীর আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

আরও পড়ুন: অভ্যন্তরীণ ফ্লাইটে ও বিদেশ ভ্রমণে বাড়ছে খরচ

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত