ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

হাটহাজারী মাদ্রাসার নতুন মহাপরিচালক মুফতি খলিল

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৩ জুন ২০২৩, ২০:১৩

হাটহাজারী মাদ্রাসার নতুন মহাপরিচালক মুফতি খলিল
ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক মনোনীত হয়েছেন মুফতি খলিল আহমদ কাসেমী। এছাড়া শাহ মুহিববুল্লাহ বাবুনগরীকে সদরে মুহতামিম বা উপদেষ্টা এবং শোয়াইব জমিরিকে নায়েবে মুহতামিম বা ভাইস প্রিন্সিপাল মনোনীত করা হয়েছে।

শনিবার (৩ জুন) বিকেলে শুরা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। একইসঙ্গে মুফতি জসিম উদ্দীনকে মাদ্রাসার সহযোগী পরিচালক এবং মাওলানা শোয়াইব জমিরিকে সহকারী পরিচালক নিযুক্ত করা হয়।

হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস বলেন, বিষয়টি মাদ্রাসার প্রয়াত মহাপরিচালক মাওলানা ইয়াহইয়ার জানাজায় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। হেফাজতের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর নাম মহাপরিচালক হিসেবে প্রস্তাব করা হয়েছিল। তবে তিনি দায়িত্ব নিতে রাজি হননি।

এর আগে, শুক্রবার (২ জুন) দিবাগত রাত ১টা ৩০ মিনিটের দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও হেফাজতের সিনিয়র নায়েবে আমির মাওলানা ইয়াহইয়া ইন্তেকাল করেন। শনিবার মাগরিবের পর জানাজা শেষে তাকে প্রয়াত মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর পাশেই সমাহিত করা হয়েছে।

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে পরিচিত হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক হিসেবে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর মাওলানা ইয়াহইয়া দায়িত্ব গ্রহণ করেন। এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী বড় মাদ্রাসার মহাপরিচালক ছিলেন। ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর তার মৃত্যু হলে মাদ্রাসার প্রধান মুফতি আবদুস সালামকে প্রধান করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছিল।

২০২১ সালের ৮ সেপ্টেম্বর আবদুস সালামকে মহাপরিচালক ও ইয়াহইয়াকে সহকারী পরিচালক ঘোষণার পরপরই আবদুস সালাম অসুস্থ হয়ে পড়েন বৈঠকে। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। মুফতি আবদুস সালামের জানাজার পরপরই ইয়াহইয়াকে মহাপরিচালক ঘোষণা করা হয়।

আরো পড়ুন: হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া আর নেই

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত