ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ০১:০০

দিনাজপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
ছবি: প্রতিনিধি

কয়েকদিনের টানা তীব্র তাপদাহে দিনাজপুরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ৪ জুন দিনাজপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে ।

দিনাজপুর আবহাওয়া অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ বলেন ১৯৫৮ সালের ৩জুন দিনাজপুরে ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল । আজ প্রায় ৬১ বছর পর ৪১. ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলো।

দিনাজপুরের শ্রমজীবী আবু বক্কর বলেন দিনাজপুরে গত কয়েকদিনের টানা তাপদাহের মধ্যে আজকেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা কয়েক যুগ পর এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। একটু ঘর থেকে বের হলেই রোদের তাপদাহের কারণে শরীর অনেকটাই পুড়ে যাচ্ছে এমন মনে হয়। এই তীব্র তাপদাহ উপেক্ষা করেও রিকশা চালিয়ে আমাদের সংসার চালাতে হচ্ছে।

দিনাজপুরের লিচু বিক্রেতা মঞ্জুরুল ইসলাম বলেন, বিরল থেকে ভ্যান যোগের ১০ হাজার লিচু নিয়ে দিনাজপুর লিচু হাটি এসেছিলাম। দিনাজপুরের লিচুবাগ বাজারের ঢুকতে তীব্র তাপদাহের কারণে প্রায় অধিকাংশ লিচুর গায়ের রং বিবর্ণ হয়ে যায়। তীব্র তাপদাহে মানুষের পাশাপাশি উৎপাদিত ফসল এমনকি বর্তমান গাছের পাকা লিচুরও ব্যাপক ক্ষতি হচ্ছে যা আমাদের এই ক্ষতি পূরণ হবার নয়।

দিনাজপুরের রামনগরে আখের রস বিক্রেতা জয়নুল বলেন যে পরিমাণ আখের রস প্রতিদিন বিক্রি হয় বিকাল পর্যন্ত। আজ দুপুর হতেই সমস্ত আখের রস বিক্রি হয়ে গিয়েছে কারণ প্রচন্ড তাপদাহে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে একটু প্রশান্তির জন্যই আমার এই আখের রস পান করে সাময়িক তৃপ্তি লাভ করছে।

দিনাজপুর কাঠমিস্ত্রি মাজেদুর রহমান মাজেদ বলেন একদিকে তীব্র তাপদাহ অন্যদিকে ঘন ঘন লোডশেডিং আমাদের মত শ্রমজীবী মানুষেরা কাজ করতে পারছে না। ফলে আয় রোজগার অনেক কমে গেছে।

দিনাজপুর সিভিল সার্জন ডাক্তার বোরহান উদ্দিন সিদ্দিকী বলেন এই তীব্র তাপদাহে হিট স্ট্রোক রোগ বেড়ে গেছে। পাশাপাশি সর্দি জ্বর মাথাব্যথা ইত্যাদি রোগের আবির্ভাব বেশি ঘটেছে।

এতে করে হাসপাতাল গুলোও তো রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্ক রোগীরা বেশি এই তীব্র তাপদাহে আক্রান্ত হচ্ছে। জেলা প্রশাসক পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে বিশেষ করে স্কুল গুলোতে সীমিত সময়ের জন্য স্কুল খোলা রাখার এবং রৌদ্রে পিডি এক্সারসাইজ না করার জন্য নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত