ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

দেশবাসীকে বেশি করে গাছ লাগানোর আহবান

গণভবনের লনে গাছের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ১৩:৩১  
আপডেট :
 ০৫ জুন ২০২৩, ১৪:৩৬

গণভবনের লনে গাছের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী
গণভবনে গাছের চারা রোপন করছেন প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত

গণভবনের লনে গাছের চারা রোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় দেশবাসীকে বেশি করে গাছ লাগানোর আহবানও জানিয়েছেন।

সোমবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণভবন প্রাঙ্গণে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩’ ও ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩’ উদ্বোধন উপলক্ষে গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সবাই ব্যাপকভাবে গাছ লাগান। যে যেখানে পারেন, যেভাবে পারেন অন্তত তিনটি করে গাছ লাগান। তাও যদি না পারেন অন্তত একটি গাছ লাগান।

তিনি বলেন, ছাত্র-ছাত্রীদের বলবো, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে গাছ লাগাতে পারো।

প্রধানমন্ত্রী নিজেও শিক্ষাপ্রতিষ্ঠানে গাছ লাগিয়েছেন জানিয়ে বলেন, তারা ৬৫তম ব্যাচের যত শিক্ষার্থী ছিলেন, আজিমপুর স্কুলে গিয়ে একদিন গাছ লাগিয়ে এসেছেন।

শেখ হাসিনা বলেন, নিজের হাতে লাগানো একটা গাছে যখন ফুল হয়, ফল হয়, সেটা দেখতেও ভালো লাগে, খেতেও ভালো লাগে। মনটাও ভালো হয়ে যায়। ছাদ বাগান থেকে শুরু করে প্রতিটি জায়গা উৎপাদনের আওতায় নিয়ে আসুন। ফল-ফলাদি, তরি-তরকারি যে যা পারেন উৎপাদন করুন।

গণভবনের লনে গাছে চারা রোপন করে শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপনের বিকল্প নেই। দেশের প্রতিটি মানুষকে একটি ফলজ, একটি বনজ ও একটি ঔষধী গাছ রোপনের আহবান জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: নির্বাচনকালীন সরকার কখন হবে সে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত