ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

ভোমরা দিয়ে দেশে এলো ৯৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ২৩:১৮  
আপডেট :
 ০৬ জুন ২০২৩, ২৩:২৭

ভোমরা দিয়ে দেশে এলো ৯৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ
ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে এলো ৯৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ । ছবি: প্রতিনিধি

পেঁয়াজ আমদানির অনুমতি প্রাপ্তির দ্বিতীয় দিনে মঙ্গলবার বিকাল ৫ টা পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৩৩ টি ট্রাকে ৯৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে দেশে প্রবেশ করে পেঁয়াজ ভর্তি এসব ট্রাক।

এদিকে, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত মোট ৬৫ টি পন্যবাহি পেঁয়াজের ট্রাক ভোমরা স্থল বন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন আমদানি রপ্তানিকারক ব্যবসায়িদের সংগঠন ভোমরা সিএন্ডএফ এ্যাসোসিয়েশন। এর আগে সোমবার (৫ জুন) এ বন্দর দিয়ে ১১ টি ট্রাক যোগে ৩৩০ মেট্রিকটন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে সোমবার (৫ জুন) থেকে এ পর্যন্ত মোট ৪৪টি ট্রাকে ১৩২০ মেট্রিক টন পেঁয়াজ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে প্রবেশ করেছে। গত কাল ১১টি ট্রাকে ও বুধবার বিকেল ৫টা পর্যন্ত ৩৩ ট্রাক পণ্যবাহী পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে।

ইতিমধ্যে বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে কয়েকটি বড় ধরনের পেঁয়াজের চালান দেশে প্রবেশ করলে খোলা বাজারে পেঁয়াজের মুল্য ৩০-৩৫ টাকার ভিতর থাকবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে পেঁয়াজ ভর্তি ট্রাক । ছবি: সংগৃহীত

তবে প্রচন্ড গরমের কারনে সোমবার (৫ জুন) যে পেঁয়াজ দেশে প্রবেশ করেছে তার মধ্যে অনেক পেঁয়াজ পঁচে গেছে। প্রতি টন পেঁয়াজ ভারত থেকে আমদানি করতে ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলার খরচ হচ্ছে।

আরও পড়ুন: দুই দিনে ৪ লাখ ৩৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

দেশীয় পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতিকেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত খোলা বাজারে বিক্রি হয়েছে।

ভোমরা স্থলবন্দর শুল্ক ষ্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে এপর্যন্ত ১৩২০ মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করেছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মোট ৬৫ ট্র্রাক পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশের কথা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত