ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৪ ঘন্টা আগে
শিরোনাম

রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৩:২৯  
আপডেট :
 ০৭ জুন ২০২৩, ১৫:৪৬

রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই। তিনি বলেন, রাজনৈতিক যেকোনো সমস্যা সমাধানে আলোচনা প্রয়োজন। আওয়ামী লীগ দল হিসেবে সব দলকে নিয়ে আলোচনা করে সমাধানে বিশ্বাসী।

বুধবার দুপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন তথা গণতন্ত্রের স্বার্থে সংলাপের কোনো বিকল্প নেই। সবকিছুই সংলাপ ও আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

আসাদুজ্জামান খান বলেন, আওয়ামী লীগ দেশের একটি জনপ্রিয় দল। দীর্ঘদিন ক্ষমতায় থাকা আওয়ামী লীগ বিশ্বাস করে জনগণের ক্ষমতায় চলতে হবে। জনগণের ক্ষমতা অব্যাহত রাখতে হলে সবার সঙ্গে আলোচনা করতে হবে। তাই আলোচনার বিকল্প কিছু নেই।

‘সংলাপ চলমান থাকবে। সংলাপের বিকল্প নেই। আমরা মনে করি, সবকিছুই সংলাপ ও আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।’- বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে, গতকাল মঙ্গলবার রাতে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু বলেছেন, দেশে গণতন্ত্রের স্বার্থে নির্বাচনী সমস্যা সমাধানে বিএনপির সঙ্গে সরকার আলোচনা করতে রাজি।

তিনি বলেন, সংবিধানের মধ্যে থেকে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে আলোচনার দরজা সবসময় খোলা আছে। বিএনপির সঙ্গে যেকোনো আলোচনা হতে পারে। প্রয়োজনে জাতিসংঘের প্রতিনিধির মধ্যস্ততায় বিএনপির সঙ্গে আলোচনা হতে পারে।

অন্যদিকে, বুধবার (৭ জুন) সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপির সঙ্গে সংলাপ বা আলোচনার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, দেশে এমন কোনো পরিস্থিতি তৈরি হয়নি যে, বিদেশিদের মধ্যস্থতা করতে হবে। বিদেশিরা নয়, নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করব। সংকটের একমাত্র সমাধান সংবিধান।

আরও পড়ুন...‘দেশে এমন কোনো সংকট নেই যে জাতিসংঘের মধ্যস্থতার প্রয়োজন’

জামায়াতে ইসলামীর কর্মসূচির নিয়ে আসাদুজ্জামান খান বলেন, জামায়াত যেহেতু নিবন্ধিত দল না, সেহেতু কর্মসূচিতে তারা কোনো নাশকতা করবে কি না পুলিশ তা খতিয়ে দেখবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত