ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৫ ঘন্টা আগে
শিরোনাম

ঢাকাসহ ৮ বিভাগে বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১৩:১৬

ঢাকাসহ ৮ বিভাগে বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
বৃষ্টির পূর্বাভাস । ছবি: সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের পর স্বস্তি ফিরেছে আবহাওয়ার পূর্বাভাসে। ঢাকাসহ দেশের কয়েক বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেন্টিগ্রেড কমতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আরও পড়ুন: দেশে ৫০ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

এ ছাড়া আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমি চট্টগ্রাম বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

বৃস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত