ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

সেঁজুতি সাহাকে বিল গেটসের অভিনন্দন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জুন ২০২৩, ১৯:১২  
আপডেট :
 ২৯ জুন ২০২৩, ১৯:২৭

সেঁজুতি সাহাকে বিল গেটসের অভিনন্দন
বিল গেটস ও সেঁজুতি সাহা। ছবি: সংগৃহীত

বাংলাদেশের তরুণ বিজ্ঞানী ড. সেঁজুতি সাহাকে অভিনন্দন জানিয়েছেন মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। সম্প্রতি সেঁজুতি সাহা ২০২৩ সালে এশিয়ার শীর্ষ ১০০ বিজ্ঞানীর একজন হিসেবে স্বীকৃত হওয়ায় বুধবার এই শুভেচ্ছা বিল গেটস।

বিল গেটস তার লিঙ্কড ইন প্রোফাইলে লিখেছেন, ২০২৩ সালের সেরা ১০০ এশীয় বিজ্ঞানীর একজন হিসেবে স্বীকৃতি লাভ করায় ড. সেঁজুতি সাহাকে অভিনন্দন! লাইফসায়েন্স ক্ষেত্রে আপনার যুগান্তকারী গবেষণা অসংখ্য মানুষকে দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা করেছে।

প্রসঙ্গত, জীববিজ্ঞানে বিশেষ অবদান রাখার জন্য এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন সেঁজুতি সাহা। আণবিক জিনতত্ত্বের এই গবেষক কাজ করছেন বাংলাদেশের চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে (সিএইচআরএফ)। সেঁজুতি সাহা ও তার প্রতিষ্ঠান সিএইচআরএফ বাংলাদেশের রোগীদের নমুনা থেকে নতুন করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম বিন্যাস উন্মোচন করে।

চিকিৎসাবিজ্ঞানে গবেষণার ক্ষেত্রে অবদানের জন্য সেঁজুতি সাহা ইতোমধ্যে দেশে ও দেশের বাইরে একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। এ তালিকায় আছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল-এর উইমেন অব ইন্সপিরেশন ২০২১ অ্যাওয়ার্ড এবং ২০২২ সালে ওয়েবি অ্যাওয়ার্ড।

আরও পড়ুন: এশিয়ার ১০০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের ২ নারী

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত