ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ভাতার দাবিতে প্রাইভেট ট্রেইনি ডাক্তারদের বিক্ষোভ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৪:২৯  
আপডেট :
 ১৬ জুলাই ২০২৩, ১৪:৫২

ভাতার দাবিতে প্রাইভেট ট্রেইনি ডাক্তারদের বিক্ষোভ
শাহবাগে পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

ভাতা বাড়ানোর দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শাহবাগে জড়ো হতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। এসময় তাদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে।

রোববার সকালে দেখা গেছে সড়কে ট্রেইনি চিকিৎসকরা অবস্থান নিয়ে বিভিন্ন শ্লোগান দিচ্ছেন। ভাতা বাড়ানোর দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শাহবাগে জড়ো হতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ।

চিকিৎসকদের দাবি, পুলিশ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সবগুলো গেট বন্ধ করে দিয়ে তাদের আটকে রাখার চেষ্টা করেন। পরবর্তীতে চিকিৎসকরা ৩নং গেট দিয়ে বের হয়ে শাহবাগ অভিমুখে আসতে চাইলে পুলিশের সঙ্গে হাতাহাতি হয়। পরে তারা সড়কে বসে অবস্থান নেন এবং তাদের দাবির পক্ষে স্লোগান দিতে থাকেন। এ বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলতে গেলে অপারগতা প্রকাশ করেছেন দায়িত্বরতরা।

এর আগে শনিবার দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শেষে নতুন এ কর্মসূচি ঘোষণা করেন তারা। এ সময় ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের রেসিডেন্ট-এর চিকিৎসক ডা. ইমরান শিকদার বলেন, আমরা এর আগে শাহবাগে অবস্থানের ঘোষণা দিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আশ্বাস পেয়ে সেখান থেকে ফিরে আসি। প্রথানমন্ত্রীর কার্যালয় থেকে আমাদের শুধু আশ্বাসই দেয়া হয়েছে, এর কোনো বাস্তব রূপ আমরা দেখছি না। তাই নতুন করে আবারও শাহবাগে অবরোধ কর্মসূচি ঘোষণা করছি।

তিনি বলেন, আমরা রোববার সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় জড়ো হব। সকল চিকিৎসকরা সেখানে আসবেন এবং সকাল ১০টায় সবাইকে নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান করব। দাবি মানার ঘোষণা ছাড়া আর কোনো আশ্বাসেই আমরা আন্দোলন ছেড়ে ঘরে ফিরে যাবো না।

বিএসএমএমইউ এবং বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনসের ( বিসিপিএস) পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা গত ৮ জুলাই থেকে কর্মবিরতিতে গিয়ে আন্দোলন করছেন। ৯ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে গণঅনশন কর্মসূচি পালন করেন তারা।

অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, এর আগে দাবি নিয়ে বিভিন্ন জায়গায় স্মারকলিপি দেওয়া হলেও সংকটের সমাধান হয়নি।

উল্লেখ্য, আন্দোলনরত চিকিৎসকদের একটি দল গত ১০ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে দাবি সম্বলিত স্মারকলিপি দিয়ে আসে।

আরও পড়ুন: এমবিবিএস ভর্তিতে বিশৃঙ্খলা, মেডিকেল শিক্ষায় অশনি সংকেত

বাংলাদেশ জার্নাল/এএ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত