ঢাকা, রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সহিংস ৫০ দেশের তালিকায় সোমালিয়া-কেনিয়ার সঙ্গে বাংলাদেশ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৪  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৭

সহিংস ৫০ দেশের তালিকায় সোমালিয়া-কেনিয়ার সঙ্গে বাংলাদেশ!
সহিংস ৫০ দেশের তালিকায় বাংলাদেশ। ফাইল ছবি

বিশ্বে রাজনৈতিক সহিংসতাপ্রবণ ৫০ দেশের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্টের (এসিএলইডি)। তালিকায় বাংলাদেশের অবস্থান ২২।

তালিকায় বাংলাদেশের আগে অর্থাৎ ২১ নম্বরে রয়েছে আফ্রিকার দেশ সোমালিয়া। আর বাংলাদেশের পরে ২৩ নম্বরে রয়েছে কেনিয়া। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত রয়েছে ১৬ নম্বরে, আর পাকিস্তানের অবস্থান ১৯।

যুক্তরাষ্ট্রের অলাভজনক স্বাধীন প্রতিষ্ঠানটির ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত এই ১২ মাসে ২৪০টি দেশ ও অঞ্চলের সংঘাত ও সহিংসতার তথ্য সংগ্রহ করে এই তালিকা করেছে। ওই তথ্যের ভিত্তিতে সহিংসতাপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে এসিএলইডি।

সম্প্রতি প্রকাশিত এ তালিকায় শীর্ষে অর্থাৎ সবচেয়ে বেশি সহিংসতাপ্রবণ দেশের তকমা পেয়েছে মিয়ানমার। এরপরই রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া। তালিকার শেষে রয়েছে যুক্তরাষ্ট্র। পশ্চিমা দেশগুলোর মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রই এই তালিকায় স্থান পেয়েছে।

এসিএলইডি ২৪০ টিরও বেশি দেশ এবং অঞ্চলের ডেটা সংগ্রহ করে দেখেছে, এর মধ্যে সংখ্যাগরিষ্ঠ অর্থাৎ ১৬৭টি দেশেই ১২ মাসে অন্তত একটি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এই সময়ের মধ্যে বিশ্বব্যাপী রাজনৈতিক সহিংসতার ঘটনা রেকর্ড করা হয়েছে ১ লাখ ৩৯ হাজারটির বেশি। আর এতে প্রাণহানি ঘটেছে প্রায় ১ লাখ ৪৭ হাজার।

আরও পড়ুন: সুখী ১০০ দেশের তালিকায় নেই বাংলাদেশ

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত