ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

নওগাঁয় বিনামূল্যে প্রতিবন্ধী শিশুদের পড়াশোনার সুযোগ

  নওগাঁ প্রতিনিধি

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৩৭

নওগাঁয় বিনামূল্যে প্রতিবন্ধী শিশুদের পড়াশোনার সুযোগ

নওগাঁর পোরশা উপজেলায় সম্পূর্ন ব্যক্তি উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে একটি প্রতিবন্ধী বিদ্যালয়। এলাকার ২৫০ জন বিভিন্ন পর্যায়ের প্রতিবন্ধী ছেলে মেয়েদের পড়াশোনার সুযোগ সৃষ্টি হয়েছে।

বিদ্যালয়ের নাম মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়। নওগাঁ জেলার পোরশা উপজেলা সদরের কপালীর মোড়ে এই বিদ্যালয়টির অবস্থান। পিতার প্রতি শ্রদ্ধা আর বিশেষ চাহিদা সম্পন্ন এসব ছেলে-মেয়েদের প্রতি আন্তরিক ভালোবাসা থেকে এই বিদ্যালয়টি

প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন স্থানীয় মোঃ সাজাহান আলী।

তিনি স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তার পিতার নাম মৃত মোবারক হোসেন। পিতার নামে এই বিদ্যালয়টির নামকরণ করা হয়েছে। বর্তমানে এই বিদ্যালয়ে মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৫০ জন। ১১৫ জন ছাত্র এবং ১৩০ জন ছাত্রীর মধ্যে শারীরিক প্রতিবন্ধী ৪৯ জন, বুদ্ধি প্রতিবন্ধী ৭২ জন, দৃষ্টি প্রতিবন্ধী ২৫ জন, বাক প্রতিবন্ধী শিক্ষার্থী ৪০জন, ডাউন সিনড্রম প্রতিবন্ধী ৫ জন, সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ৬ জন এবং বহুমাত্রিক প্রতিবন্ধী শিক্ষার্থীর সংখ্যা ৩৬ জন।

এই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের পড়াশুনা করানো হয়। ছাত্র-ছাত্রীদের নিকট থেকে কোন প্রকার বেতন ভাতা নেয়া হয় না। সম্পূর্ন বিনা বেতনে পড়ানো হয়।

বিদ্যালয় প্রতিষ্ঠাতার ভাই মওদুদ আহম্মেদ জানান, এই স্কুলে মোট ১১ জন শিক্ষক রয়েছেন। কেউ কোন বেতন গ্রহণ করেন না। সম্পূর্ণ স্বেচ্ছায় শিক্ষকতা করেন। পড়াশোনা ছাড়াও এসব প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদের বিদ্যালয়ে অবস্থানকালীন সময়ে যাবতীয় সেবা প্রদান করে থাকেন শিক্ষকরা।

প্রতিষ্ঠাতা মোঃ শাজাহান আলী জানান, তাঁর পিতা মোবারক হোসেন ছিলেন একজন শিক্ষানুরাগী। তার প্রতি শ্রদ্ধা এবং প্রতিবন্ধিদের প্রতি একান্ত ভাবে ভালোবাসা থেকেই এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন তিনি।

প্রতিষ্ঠার পর স্থানীয় এমপি সাধন চন্দ্র মজুমদার, জেলা প্রশাসক এবং পোরশা উপজেলা প্রশাসন অবকাঠামোগত কিছু সহযোগিতা করেছেন। বাকি যাবতীয় খরচ মোঃ শাজাহান আলী, তার ছোট ভাই মহাবুর বহমান (রাজারবাগ ঢাকা মেট্রোপলিটনের পুলিশের সদস্য) ও তার পরিবার যোগান দেয়।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত