ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শেরপুরে শত বছরের ঐতিহ্যবাহী পৌষ মেলা

  শেরপুর প্রতিনিধি

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ১৭:৩২

শেরপুরে শত বছরের ঐতিহ্যবাহী পৌষ মেলা
মেলায় অন্যতম আকর্ষণ ছিল ঘোড়-দৌড়ের পাশাপাশি গাঙ্গি খেলা, সাইকেল রেস, কুস্তি ও মিউজিক্যাল চেয়ার খেলা। ছবি: প্রতিনিধি

শেরপুরে দুইশ বছর ধরে চলে আসা গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার শেরপুর পৌর এলাকার নবীনগর মাঠে এ মেলা অনুষ্ঠিত হয়। স্থানীয়দের আয়োজনে অনুষ্ঠিত এ মেলার উদ্বোধন করেন হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক।

মেলায় অন্যতম আকর্ষণ ছিল ঘোর দৌড়ের পাশাপাশি গাঙ্গি খেলা, সাইকেল রেস, কুস্তি খেলা ও মিউজিক্যাল চেয়ার খেলা।

স্থানীয় ব্যবসায়ী মিলন মিয়া বলেন, মেলায় পিঠা, মিষ্টি, সাজ, মুখরোচক খাবারসহ বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন মজাদার খাবারের পাশাপাশি শিশুদের খেলনা, মাটির তৈরি আসবাবপত্র, মেয়েদের প্রসাধনী সামগ্রী ও চুড়ি-মালার স্টল দেয়া হয়েছে। এছাড়া মেলায় গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার নারী-পুরুষের সমাগম ঘটে।

গৃহবধূ হোসনা আক্তার ও শিল্পী খাতুন বলেন, বাঙালির ঐতিহ্য ধরে রাখতে পূর্ব পুরুষদের রেওয়াজ অনুযায়ী গ্রামের মানুষ ভোরে উঠে হলুদ ও সর্ষে বাটা দিয়ে গোসল করতেন এবং বাড়ির মেয়েরা ব্যস্ত থাকতেন পিঠা-পায়েস তৈরিতে। আর দিনব্যাপী চলতো অতিথি আপ্যায়ন। বিকেলে ছুটে যেতেন গ্রামের মেলার মাঠে।

তারা আরও বলেন, এখন হলুদ সর্ষের রেওয়াজ না থাকলেও অনেক বাড়িতে আত্মীয়-স্বজনদের আগমনে পিঠা উৎসবের রেওয়াজ রয়েছে। বিবাহিত মেয়েরা বাবার বাড়িতে বেড়াতে আসে এ মেলা উপলক্ষে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত