ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

আরও ৪ দিন বাড়লো ঈদের ছুটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ১৫:০৬  
আপডেট :
 ০৩ এপ্রিল ২০২৪, ১৫:১৬

আরও ৪ দিন বাড়লো ঈদের ছুটি
ফাইল ছবি।

ঈদ পরবর্তী ছুটি ১৪ এপ্রিল থেকে বাড়িয়ে ১৮ এপ্রিল করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। যার কারণে ঘোষিত ছুটি বাড়লো আরও চারদিন। সোমবার (১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

১৮ এপ্রিলের পরের ২ দিন শুক্র-শনি (১৯ এবং ২০ মার্চ) সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষার্থীরা আগের তিনদিনসহ ঈদ পরবর্তী মোট ছুটি পাচ্ছেন নয়দিন। তবে অফিস ছুটি থাকবে ১৬ এপ্রিল পর্যন্ত।

এর আগে ২৪ মার্চ বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার (সাধারণ প্রশাসন) মো. মাহতাব-উল-জাহিদ স্বাক্ষরিত এক বার্তায় জানানো হয়েছিল যে, ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে এবং ১৫ তারিখ থেকে যথা নিয়মে শ্রেণিকার্যক্রম শুরু হবে। এই নোটিশের পরে থেকেই শিক্ষার্থীদের মধ্যে তৈরি হয়েছিল নানা অসন্তোষ।

উল্লেখ্য, চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদুল ফিতর পালিত হবে। যদি ৯ এপ্রিল ২৯ রমজানে চাঁদ দেখা যায় বাংলাদেশের আকাশে, তাহলে ১০ এপ্রিল ঈদ। আর তা না হলে রোজা হবে ৩০টা, ঈদ হবে ১১ এপ্রিল। পুরোটাই চাঁদ দেখার ওপর নির্ভরশীল। ৯ এপ্রিল সন্ধ্যার পর আমরা জেনে যাব, রোজা এবার ২৯টা হচ্ছে নাকি ৩০টা।

এদিকে ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ভারতে চাঁদ দেখা যেতে পারে ১০ এপ্রিল, ঈদ হতে পারে ১১ এপ্রিল। হতে পারে, কথাটার ওপর জোর বেশি। চাঁদ দেখার ওপরই সবকিছু নির্ভর করছে।

আরব আমিরাতে রোজা ২৯টা হতে পারে, ৩০ দিনে হতে পারে—এটা ধরে নিয়ে সরকারি ছুটি ঘোষণা করেছে দেশটি। তবে তাদের গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে ঈদ ১০ এপ্রিল হওয়ার কথা।

২৯ রোজা হতে পারে, ৩০ রোজা হতে পারে, ধরে নিয়েই সৌদি আরবে সব হিসাব-নিকাশ করা হচ্ছে। ৩০ রোজা হবে, আর ঈদ হবে ১০ এপ্রিল, ক্যালেন্ডারে তা দেখানো হলেও জোর দিয়ে বলা হয়েছে, চাঁদ দেখার ওপর নির্ভর করছে আসলে কবে ঈদ হবে। বাংলাদেশ সরকার ২৯ রমজান ৯ এপ্রিলকে সরকারি ছুটির দিন ঘোষণা করেনি।

এদিকে চাঁদ দেখা সাপেক্ষে রোজা ২৯টি হলে আগামী ১০ এপ্রিল এবং রোজা ৩০টি হলে ১১ এপ্রিল সারা দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে সরকার রমজান ৩০ দিন ও ঈদুল ফিতর ১১ এপ্রিল হচ্ছে ধরে আগামী ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি নির্ধারণ করে রেখেছে। এরপর ১৩ এপ্রিল (শনিবার) সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল (রবিবার) নববর্ষের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।

এর আগেও ৭ এপ্রিল (রবিবার) শবে কদরের ছুটি রয়েছে। শবে কদরের ছুটির পর ৮ ও ৯ এপ্রিল (সোম ও মঙ্গলবার) দুদিন অফিস খোলা। ১১ এপ্রিল ঈদ হলে বাড়ি যেতে মাত্র একদিন (১০ এপ্রিল) সময় পাওয়া যাবে। এর মধ্য দিয়ে এখন ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত