ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

মে মাসেও তাপপ্রবাহ সঙ্গে ঘূর্ণিঝড়ের আভাস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ মে ২০২৪, ১৬:৫৬  
আপডেট :
 ০২ মে ২০২৪, ১৭:২৫

মে মাসেও তাপপ্রবাহ সঙ্গে ঘূর্ণিঝড়ের আভাস
ফাইল ছবি

তাপপ্রবাহ ও উচ্চ তাপমাত্রার রেকর্ড সৃষ্টিকারী মাস ছিল এপ্রিল।এপ্রিলের মতো একটানা না হলেও মে মাসে লম্বা সময় ধরে দেশের ওপর তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

সেই সঙ্গে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়ও। বৃহস্পতিবার (২ মে) দীর্ঘমেয়াদি এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমানের দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে তাপপ্রবাহ, বৃষ্টি , নিম্নচাপ, ঘূর্ণিঝড় ও কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। তবে তাপপ্রবাহ এপ্রিলের মতো অবস্থায় যাবে না। এ মাসে এত দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ থাকবে না। তাপমাত্রা এপ্রিল মাসের চেয়ে কিছুটা কম থাকবে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও কয়েকটি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। আর দুই থেকে তিন দিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেটি থেকে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এদিকে মে মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে মাসের দ্বিতীয়ার্ধে একটি নিম্নচাপ/ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এছাড়া দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চালের নদী সমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় স্থানে বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত