ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বালু বিক্রির ফলে পুকুরের সৃষ্টি, বিলীন হচ্ছে কৃষিজমি

  মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি

প্রকাশ : ০৬ মে ২০২৪, ২২:৩২

বালু বিক্রির ফলে পুকুরের সৃষ্টি, বিলীন হচ্ছে কৃষিজমি
বালু বিক্রির ফলে সৃষ্ট পুকুরের ভাঙনে প্রতিবেশীর ফসলি জমি ভেঙে বিলীন হচ্ছে। ছবি: প্রতিনিধি

মনোহরদীতে বালু বিক্রির ফলে সৃষ্ট পুকুরের ভাঙনে প্রতিবেশীর ফসলি জমি ভেঙে বিলীন হতে চলেছে। প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্ত জমির মালিকদের পক্ষ থেকে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো হয়েছে।

মনোহরদীর রামপুর গ্রামে ১২/১৩ বছর আগে নজরুল ইসলাম নামে এক লোক পৈত্রিকসূত্রে প্রাপ্ত একটি জমি থেকে বালু বিক্রি করেন। এতে সেখানে ২০/২৫ ফুট গভীর একটি পুকুর সৃষ্টি হয়। এতে উক্ত জমির মধ্য দিয়ে যাওয়া একটি হালটও পুকুরের গর্ভে নিশ্চিহ্ন হয়ে যায়। এ পুকুরের কারণে রামপুর গ্রামের সাবেক স্কুলশিক্ষক সুধাংশু বণিকেরসহ কয়েকটি ফসলি জমিতে ভাঙন শুরু হয়। বিভিন্ন সময় বৃষ্টিতে সে ভাঙন প্রবল আকার ধারণ করেছে। এতে সুধাংশু বণিকের ১২ শতক ফসলি জমি ভেঙে এর মাটি পুকুরের গর্ভে বিলীন হয়ে যায়। একই ঘটনা ঘটে পার্শ্ববর্তী মনোরঞ্জন বণিক, সুখরঞ্জন বণিক, কেশব বণিক ও নিরঞ্জন বণিকের। স্থানীয়ভাবে বিষয়টির কোন সুরাহা না পেয়ে ক্ষতিগ্রস্ত জমির মালিকরা গত বছরের ১৮ মার্চ মনোহরদী উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ পেশ করেন।

তাদের দাবি, দীর্ঘদিনেও বিষয়টির কোন কিনারা হয়নি। এমতাবস্থায় আসন্ন বর্ষার অব্যাহত ভাঙনে তাদের বাকি জমিটুকুও পুকুরে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে অভিযুক্ত পুকুর মালিক নজরুল ইসলাম জানান, বর্ষার পানি নিষ্কাশনের জন্য জমির মালিকগন নিজেরাই এখানে নালা কেটে ভাঙনের সৃষ্টি করেছেন। এর দায় এখন তিনি নেবেন কেন?

এ ব্যাপারে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান জানান, অভিযোগটির বিষয়ে তিনি খোঁজ নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত