ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

উপজেলা নির্বাচন: শৃঙ্খলা রক্ষায় ৪৮৫ ম্যাজিস্ট্রেট নিয়োগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ মে ২০২৪, ২৩:৩২

উপজেলা নির্বাচন: শৃঙ্খলা রক্ষায় ৪৮৫ ম্যাজিস্ট্রেট নিয়োগ
ফাইল ছবি

উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৪৮৫ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন উল্লেখ করা হয়, নিয়োগ পাওয়া এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা সংশ্লিষ্ট জেলার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবশ্যিকভাবে যোগদান, রিপোর্ট করবেন, সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট তার অধিক্ষেত্রে যোগদান করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের যোগদান সংক্রান্ত প্রতিবেদন জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ নিশ্চিত করবেন।

এতে বলা হয়, আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম পর্যায়ের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিভিন্ন জেলার নির্বাচনি এলাকায় সার্বিক আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণ বিধি প্রতিপালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৪৮৫ কর্মকর্তাকে নির্দিষ্ট ধারা অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৫ ধারা মোতাবেক তফসিলভুক্ত মোবাইল কোর্ট পরিচালনার ক্ষমতা অর্পণ করা হলো।

জেলা ম্যাজিস্ট্রেট প্রয়োজনীয়তার নিরীখে তার অধিক্ষেত্রে যোগদান করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব বণ্টন করবেন বলেও এতে জানানো হয়।

এদিকে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ হবে বুধবার। এই ধাপে রাজশাহী বিভাগের ২৪, রংপুর বিভাগের ১৯, খুলনা বিভাগের ১৮, বরিশাল বিভাগের ৫, ফরিদপুর বিভাগের ১৩, ঢাকা বিভাগের ৪১, ময়মনসিংহ বিভাগের ১৫, সিলেট বিভাগের ৪৩, কুমিল্লা বিভাগের ১৪, চট্টগ্রাম বিভাগের ১৮ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২২টি উপজেলায় ইভিএম এবং বাকি উপজেলাগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ১৪১ উপজেলায় চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত