ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

‘চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৪, ১৫:০৯  
আপডেট :
 ০৮ মে ২০২৪, ১৫:৩১

‘চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ’
সাতক্ষীরার কালীগঞ্জের একটি ভোটকেন্দ্র। ছবি: সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ১৩৯ উপজেলায় প্রথম চার ঘণ্টায় গড়ে ১৫-২০ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

দিনের প্রথম ভাগে ভোটার উপস্থিতি কম থাকলেও দুপুরের পর ভোটার বাড়ছে- এমন কথা জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন।

বুধবার সকাল আটটা থেকে শুরু হওয়া ভোট চলবে বিকেলে চারটা পর্যন্ত।

এরমধ্যে ২২টিতে ইভিএমে ভোট হচ্ছে; বাকিগুলোয় ব্যালট পেপারে। কেন্দ্রীয়ভাবে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে ভোটের পরিস্থিতি তদারকি করছে আইন শৃঙ্খলা মনিটরিং সেল।

বেলা ১টার দিকে নির্বাচন ভবনে ব্রিফিংয়ে ইসি সচিব বলেন, গড়ে কত শতাংশ ভোট পড়েছে তা সুনির্দিষ্ট করে বলা সম্ভব না হলেও আমরা প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখেছি, গড়ে অঞ্চলভিত্তিক ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ ভোট কাস্ট হয়েছে বেলা ১২টা পর্যন্ত।

এসময় তিনি জানান, বগুড়ায় একজন প্রিজাইডিং অফিসার জাল ভোটে সহযোগিতা করায় গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া খাগড়াছড়ির একটি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে।

কিছু এলাকায় বিশৃঙ্খলার খবর জানিয়ে তিনি বলেন, কেন্দ্রের বাইরের দায়িত্ব ইসির নয়। এছাড়া বৈরি আবহাওয়ার কারণে সকালে ভোটারদের উপস্থিতি কিছুটা কম ছিলো।

সচিব জানান, দুপুর দুইটা থেকে চারটা পর্যন্ত ভোট বেশি পড়ে। ভোট শেষে প্রকৃত চিত্র জানানো যাবে। আমরা শঙ্কা করেছিলাম ইভিএম হয়তো ঠিকমতো কাজ করবে না। কিন্তু আল্লাহর রহমতে ভালোভাবে কাজ করছে। আল্লাহ অশেষ রহমতে আপনাদের দোয়ায় ভোটগ্রহণ নির্বিঘ্নে চলছে।

১৩৯টি উপজেলা পরিষদে প্রতিটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এক হাজার ৬৩৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন।

প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

ইসির তথ্য অনুযায়ী, উপজেলায় দুই কোটি ৮০ লাখের বেশি মানুষ এই পর্বে ভোটাধিকার প্রয়োগ করবে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত