ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সাতক্ষীরায় আম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ০৯ মে ২০২৪, ২০:১৪

সাতক্ষীরায় আম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন

আমের গুনগত মান বজায় রেখে নিরাপদে আম বাজারজাত করতে সাতক্ষীরা জেলা প্রশাসনের বেধে দেওয়া নির্ধারিত সময় অনুযায়ী সাতক্ষীরায় গাছ থেকে আম সংগ্রহের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) বেলা সাড়ে ১২টার সময় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রথম দফায় সদর উপজেলা কুখরালীর আম চাষীর মোকছেদ মোড়লের আম বাগানে গাছ থেকে গোলাপ খাস, শরিখাস ও গোপালভোগ আম গাছ থেকে ছাড়ানোর মাধ্যমে আম সংগ্রহ ও বাজারজাত কার্যক্রমের উদ্বোধন করেন জেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম।

সদর উপজেলা নির্বাহী অফিসার শোয়াইব আহমদের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক ইকবল আহমেদ, সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, উপ-সহকারী কৃষি অফিসার ইয়াসির আরাফাতসহ বিভিন্ন আম চাষী ও ব্যবসায়ীরা।

সাতক্ষীরার আমের কদর রয়েছে বিশ্বজুড়ে। তাই গুণগত মানের আম সরবরাহে সাতক্ষীরা জেলা প্রশাসন বেধে দিয়েছে আম সংগ্রহের নির্ধারিত সময়।

আমের জাত ও প্রকার ভেদে পরবর্তীতে আম গাছ থেকে কৃষকরা আম ছাড়াবেন। জেলা প্রশাসক ও কৃষি অধিদপ্তরের আম ছাড়ানোর ক্যালেন্ডার অনুযায়ী আগামী ১১ মে গোবিন্দভোগ, ২২ মে হিমসাগর, ২৯ মে ন্যাংড়া ও ১০ জুন আমরুপালি আম গাছ থেকে ছাড়ানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এবছর সাতক্ষীরায় ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। যা ২৫০ থেকে ৩০০ কোটি টাকার আম সাতক্ষীরা থেকে বাজারজাত করতে পারবে কৃষকরা।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত