ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গভীর সাগর থেকে জেলেদের ফেরার জরুরি নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ মে ২০২৪, ২১:২৯

গভীর সাগর থেকে জেলেদের ফেরার জরুরি নির্দেশ
ফাইল ছবি

দক্ষিণ পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুসস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়েছে। এ অবস্থায় গভীর সাগরে মাছ ধরার কাজে ব্যস্ত জেলেদের উপকূলের কাছাকাছি পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার আবহাওয়া দফতরের এক সামুদ্রিক সতর্কবার্তায় এ নির্দেশনা দেয়া হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়, এটি শুক্রবার (২৪ মে) নিম্নচাপে পরিণত হবে। বর্তমানে এটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

বার্তায় গভীর সাগর এবং উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলারকে উপকূলের কাছাকাছি চলে আসার নির্দেশনা দেয়া হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে না যাওয়ার বিষয়েও জেলেদের সতর্ক করা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, লঘুচাপটি শুক্রবার নিম্নচাপে পরিণত হতে পারে। বর্তমানে সাগর উত্তাল রয়েছে। তাই গভীর সাগরে সাবধানতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরও জানান, নিম্নচাপের গতিপথ যেদিকেই হোক না কেন, বাংলাদেশে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান এ সময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত