ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

৯৬ হাজার অবৈধ কর্মীকে বৈধতা দেবে ওমান : কর্মসংস্থান প্রতিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ জুন ২০২৪, ১৬:১৪

৯৬ হাজার অবৈধ কর্মীকে বৈধতা দেবে ওমান : কর্মসংস্থান প্রতিমন্ত্রী
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে ওম‌ান সরকার। একইস‌ঙ্গে বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ারও আশ্বাস দি‌য়ে‌ছে ওমান।

আজ মঙ্গলবার (১১ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি শ্রমবাজার ইস্যুতে দুবাই, ওমান ও কাতার সফর ক‌রেন প্রতিমন্ত্রী। ওমান সফরের প্রসঙ্গ টে‌নে তি‌নি ব‌লেন, "ওমানে ৯৬ হাজার কর্মী অবৈধভাবে বসবাস করছেন। তাদেরকে বৈধ করার আশ্বাস দিয়েছে ওমান সরকার। এই বৈধকরণের জন্য একটি জরিমানা নেওয়া হয়। এই জরিমানা মওকুফ করার জন্য আমরা ওমান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছি। তারা ইতিবাচক সাড়া দিয়েছে।"

বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ার বিষয়ে শ‌ফিকুর রহমান জানিয়েছেন, ওমান বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে। দেশটি দক্ষ কর্মী নি‌তে চায়।

তিনি বলেন, "আমরা এ বিষয় আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।"

সংযুক্ত আরব আমিরা‌তের শ্রমবাজার নি‌য়ে প্রতিমন্ত্রী জানান, দুবাইয়ের শ্রমবাজার আরো গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। দুবাই থেকে ইতোমধ্যে ৩ হাজার কর্মীর চাহিদা এসেছে। তারমধ্যে চারশ কর্মী চলে গেছেন এবং পাঁচশ কর্মী যাওয়ার অপেক্ষায় আছেন।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত