ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ১১:২০

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে
প্রতীকী ছবি

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। চলতি বছরের গত ছয় মাস আট দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মহানগর ও জেলার বিভিন্ন হাসপাতালে ২৪২ জন ভর্তি হয়েছে। এর মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি হওয়া রোগীর মধ্যে নগরে ১১৫ জন ও উপজেলাগুলোতে ১২৭ জন রয়েছে। নগরের চেয়ে উপজেলাগুলোতে (গ্রামাঞ্চল) ডেঙ্গু আক্রান্ত বেশি।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, সোমবার (৮ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতালে এক শিশুসহ ছয়জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এ নিয়ে চলতি মাসের আট দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪৪ জন। এর আগে গত জুন মাসে ভর্তি হয়েছিল ৪১ জন এবং তার আগের মাসে চিকিৎসা নেয় ১৭ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, চট্টগ্রামে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ১৩৩ জন পুরুষ, ৫৯ জন নারী ও ৫০টি শিশু। তাদের মধ্যে মৃত্যু হয়েছে দুজন পুরুষ ও একজন নারীর। মোট আক্রান্তের মধ্যে ১৫ উপজেলায় ১২৭ জন ও নগরে ১১৫ জন রয়েছে।

জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে ৬৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তিন মাসে ডেঙ্গু রোগী কমে আসছিল। ফেব্রুয়ারিতে ২৫, মার্চে ২৮ ও এপ্রিলে ১৮ জন আক্রান্ত হয়েছিল। এরপর মে মাস থেকে রোগী আবার বাড়তে শুরু করেছে। এদিকে গত ছয় মাস আট দিনে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। সরকারি এই হাসপাতালে চিকিৎসাধীন ১৪৪ জনের মধ্যে জানুয়ারিতে দুজন ও মার্চে একজন রোগীর মৃত্যু হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত