ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বাংলা ব্লকেড ভোগান্তি, গাড়ি ছেড়ে হেঁটে সংসদে ইইউ রাষ্ট্রদূত!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ২১:০৮  
আপডেট :
 ১০ জুলাই ২০২৪, ২১:১৯

বাংলা ব্লকেড ভোগান্তি, গাড়ি ছেড়ে হেঁটে সংসদে ইইউ রাষ্ট্রদূত!

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ নামের অবরোধের মধ্যে রাজধানী ঢাকার রাস্তায় নেমে ভোগান্তিতে পড়েছেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের মিশন প্রধান চার্লস হোয়াইটলি এবং উপপ্রধান বার্নড স্পানিয়ের। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সাক্ষাৎ করতে গিয়ে তাদেরকে হাঁটতে তো হয়েছে বটে। এমনকি অটো রিকশায় চড়ে করে পৌঁছাতে। নিচের সড়কে বিপত্তির কথা ভেবে ইউরোপীয় ইউনিয়নের কর্তারা ধরেছিলেন এলিভেটেড এক্সপ্রেসওয়ের পথ। কিন্তু বুধবার অবরোধের কারণে এক্সপ্রেসওয়েতেও থমকে থাকে যানবাহন।

অগত্যা গাড়ি ছেড়ে হেঁটে গন্তব্যের পথ ধরেন তারা। এরপর জটের পেরিয়ে সিএনজিচালিত অটোরিকশায় জাতীয় সংসদে পৌঁছান তারা, শেষ করেন পূর্বনির্ধারিত রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ। তবে এমন যাতায়াত উপভোগ করার কথা জানালেও ঠিক সময়ে পৌঁছতে না পারায় আক্ষেপ করছেন হোয়াইটলি।

বুধবার (১০ জুলাই) বিকেলে এক্সপ্রেসওয়ের এফডিসি প্রান্ত থেকে জাতীয় সংসদের দিকে তাদের এই যাত্রার একটি ভিডিও মাইক্রোব্লগিং সাইট এক্স-এ পোস্ট করেছেন তিনি। আর ভিডিওটি তৈরি করেছেন বার্নড স্টাপিয়ের।

ভিডিওতে দেখা যায়, কখনো গাড়ি আর এক্সপ্রেসওয়ের রেলিংয়ে মাঝের জায়গায় আঁটোসাঁটো হয়ে হাঁটছেন তারা। কখনও বা রেলিংয়ের উপরে হাঁটতে দেখা যাচ্ছে ইইউর উপ-রাষ্ট্রদূতকে।

ওই ভিডিও পোস্ট করে হোয়াটলি লিখেছেন, বিক্ষোভের কারণে আমরা এক্সপ্রেসওয়ের উপরে কার ছেড়ে দিয়েছি এবং সিএনজিতে (অটোরিকশায়) গিয়ে স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পেরেছি। তবে বার্নড স্পানিয়ের যে ‘স্মারক’ ওই ভিডিও তৈরি করেছেন তা উল্লেখ করে তিনি মজা করে লিখেছেন, এতে আছে মৃত্যুর ভয়হীন হাই-ওয়্যার সিকোয়েন্সও।

অন্যদিকে, হোয়াইটলির ভিডিও রিপোস্ট করে স্পানিয়ের লিখেছেন, ঢাকায় চার্লস হোয়াইটলির সঙ্গে কখনও কোনো একটা দিন একঘেয়ে নয়। আর ওই পোস্টের একটি রিপ্লাইয়ের প্রতিউত্তর দিতে গিয়ে হোয়াইটলি লিখেছেন, স্পিকারের কাছে যেতে দেরিটা বাদ দিলে আমরা স্বাভাবিক জীবনের এক প্রস্থ সময় উপভোগ করেছি। পরে এক রিপ্লাইতে ইইউ সদরদপ্তরের এক কর্মকর্তা লেখেন, আপনারা দুজনই অসাধারণ! ব্রাসেলস থেকে শুভেচ্ছা। এছাড়া ওই মন্তব্য রিপোস্ট করে হোয়াইটলি লিখেছেন, বার্নড ছিল খাঁটি স্পাইডার ম্যান।

প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা হোয়াইটলি আগামী অগাস্টে ঢাকা ছাড়ছেন। ঢাকায় দ্বিতীয় দফার অ্যাসাইনমেন্টের শেষ প্রান্তে এসে সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ে বিদায়ী সাক্ষাতে ব্যস্ত সময় পার করছেন তিনি। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজ দুপুরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত