ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৪১  
আপডেট :
 ১৯ মার্চ ২০১৮, ১৯:৪৬

বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষণা সংস্থা দ্য স্ট্যাটিসটিক্স শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। এই তালিকার প্রথমে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আর তৃতীয় অবস্থানে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

দক্ষ নেতৃত্ব, রাষ্ট্রনায়কোচিত গুণাবলী, মানবিকতা এবং আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নসহ ২০১৭ সালে আন্তর্জাতিক মিডিয়াতে আলোচনায় থাকার বিষয় বিবেচনা করে সিঙ্গাপুর ভিত্তিক গবেষণা সংস্থা ‘দ্য স্টাটিস্টিকস ইন্টারন্যাশনাল’ নিজেদের করা এক জরিপ শেষে এই ঘোষণা দেয়।

শেখ হাসিনার সম্পর্কে দ্য স্টাটিস্টিকস ইন্টারন্যাশনাল জানায়, ২০১৭ সালে সবচেয়ে বেশি আলোচনায় ছিল রোহিঙ্গা ইস্যু। জাতিগত নিধনের শিকার নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে শেখ হাসিনা মানবিক এবং রাষ্ট্রনায়কোচিত সাহসী সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

এক্ষেত্রে তিনি শুধু আশ্রয় দিয়ে ক্ষ্যান্ত থাকেননি, বরং মিয়ানমারে তাদের নিজ ভূমিতে অধিকার প্রতিষ্ঠার জন্য কূটনৈতিক লড়াই করে গেছেন। এ বিষয়ে তিনি সফল হয়েছেন। বাংলাদেশের কূটনৈতিক দক্ষতায় মিয়ানমার বাধ্য হয়েছে দ্বিপাক্ষিক চুক্তি করতে। অনেক আন্তর্জাতিক নেতাও এত দ্রুত সময়ে এমন সফলতা পান না। তাই তিনি বিশ্বের স্বনামধন্য মিডিয়ায় নিজ যোগ্যতায় পুরো বছর কাভারেজ ধরে রাখতে পেরেছেন।

প্রতিষ্ঠানটি আরো জানায়, বাংলাদেশের জনগণের সৌভাগ্য তারা শেখ হাসিনার মতো প্রধানমন্ত্রী পেয়েছেন। আমরা গত কয়েক বছর ধরে তার যাবতীয় কর্মকাণ্ড বিশেষ করে বিদেশের বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের সঙ্গে তার বৈঠক, দ্বিপাক্ষিক আলোচনাগুলোর দিকে নজর রেখেছি। তিনি যেভাবে বিভিন্ন দেশের কাছ থেকে বাংলাদেশের স্বার্থ আদায় করতে সক্ষম হয়েছেন, নিকট অতীতে বাংলাদেশ আর কারও নেতৃত্বে এমনটা পারেনি।

সিঙ্গাপুর ভিত্তিক স্টাটিস্টিকস ইন্টারন্যাশনাল প্রতি বছর এই তালিকা প্রকাশ করে।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত