ঢাকা, রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

ধ্বংস হচ্ছে পুরানো অটোরিকশা (ভিডিও)

ধ্বংস হচ্ছে পুরানো অটোরিকশা (ভিডিও)
অনলাইন ডেস্ক

মেয়াদোত্তীর্ণ সিএনজিচালিত অটোরিকশা ধ্বংস করার কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এরই ধারাবাহিকতায় প্রতিদিন ৭০টি করে অটোরিকশা ধ্বংস করা হচ্ছে। এভাবে কয়েক হাজার সিএনজি অটোরিকশা ভেঙ্গে ফেলা হবে।

গত ১ এপ্রিল থেকে বিআরটিএর ঢাকার ইকুরিয়া কার্যালয়ে শুরু হয়েছে এ কার্যক্রম। আর চট্টগ্রামের বালুচরায় বিআরটিএর কার্যালয়ে এ কাজ শুরু হয়েছে ১২ এপ্রিল থেকে।

ইকুরিয়ায় গিয়ে দেখা যায়, বিআরটিএর কর্মকর্তারা অটোরিকশার চ্যাসিস নম্বর, ইঞ্জিন নম্বর পরীক্ষা করে দেখছেন।পরীক্ষা শেষে অটোরিকশাগুলোর সিলিন্ডার খুলে রাখা হচ্ছে। তারপর ইঞ্জিন নম্বর, চ্যাসিস নম্বর এবং অটোরিকশার নম্বরপ্লেট গ্যাস কাটার দিয়ে মুছে দেয়া হচ্ছে। পরে সেটিকে পাঠানো হচ্ছে এক্সকেভেটরে। আর এই এক্সকেভেটর দিয়েই অটোরিকশাগুলো দুমড়ে-মুচড়ে দেয়া হচ্ছে।

বিআরটিএর ঢাকা বিভাগীয় উপপরিচালক মো. মাসুদ আলম জানান, পুরনোগুলো ধ্বংসের পাশাপাশি নতুন অটোরিকশার নিবন্ধন দেয়া চলছে। ২৪ এপ্রিল পর্যন্ত মিরপুর কার্যালয় থেকে ১৫০টি এবং ইকুরিয়া কার্যালয় থেকে ৬৩টি নতুন অটোরিকশা নিবন্ধন করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগর থেকে ১৫ বছরের পুরোনো ১৩ হাজার অটোরিকশা তুলে দিতে গত ১৫ মার্চ বিআরটিএকে চিঠি দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ওই চিঠি পাওয়ার পর ঢাকা ও চট্টগ্রামে দুজন উপ-পরিচালককে প্রধান করে একটি আহ্বায়ক কমিটি গঠন করে বিআরটিএ। ওই কমিটির অধীনে পুরোনো অটোরিকশা প্রতিস্থাপন কাজ হচ্ছে।

বিআরটিএর কর্মকর্তারা জানান, প্রতিস্থাপনের জন্য মালিকদের আবেদনের পর অটোরিকশার নম্বর অনুযায়ী বিজ্ঞপ্তি দেয়া হয় পত্রিকায়। মালিকরা তাদের অটোরিকশা নিয়ে বিআরটিএ কার্যালয়ে আসলে পরীক্ষা-নিরীক্ষার পর তাদের অটোরিকশা ধ্বংস করা হয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত