ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

প্রতিবন্ধকতা বাঁধা হতে পারেনি হেলেনার

  ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০১৮, ২২:৪২

প্রতিবন্ধকতা বাঁধা হতে পারেনি হেলেনার

ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার ঘাগড়া গ্রামের হেলেনার জন্মগতভাবে দুই পা অচল। তবু থেমে যায়নি হেলেনা খাতুনের স্বপ্ন। কখনো হামাগুড়ি দিয়ে আবার কখনো মায়ের সহযোগিতায় হুইল চেয়ারে চড়ে নিয়মিত স্কুলের ক্লাস করেছে।

এ বছর গফরগাঁও উপজেলার ঘাগড়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে হেলেনা খাতুন জিপিএ-৪.৮৯ পেয়েছে। সে অন্য শিশুদের মত মতো হাঁটতে পারে না। সহপাঠীদের সঙ্গে একসঙ্গে হেঁটে পরীক্ষা কেন্দ্রে যেতে পারেনি।

হেলেনা জানায়, ছোট বেলায় থেকেই তার পা দুটি অচল। বড় হওয়ার পরও শক্তি ফিরে আসেনি পায়ে। স্কুলের যাওয়ার তীব্র ইচ্ছা ছিল ছোট বেলা থেকেই। শারীরিক অক্ষমতার জন্য পরিবার-স্বজন ও প্রতিবেশীরা তার পড়াশোনা নিয়ে কিছুটা সংশয় প্রকাশ করলেও হেলেনার কখনো মনে হয়নি সে পারবে না। বাড়ি থেকে এক কিলোমিটার দূরে স্কুল। প্রথম দিকে মা ফজিলা খাতুন কোলে করে নিয়ে যেতেন। একসময় হুইল চেয়ারের ব্যবস্থা করে দেয় পরিবার।

হেলেনার মা ফজিলা খাতুনের স্বপ্ন তার মেয়ে একদিন ডাক্তার হবে। দুই বছর আগে মারা হেলেনার বাবা মারা গেছেন।হেলেনার স্বপ্নপূরন করতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কিত তার মা ।

হেলেনার বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন বলেন, জেএসসি সে জিপিএ ৪. ৮৫ পেয়েছিল। এসএসসিতে ৪.৮৯ পেয়েছে। আমার বিশ্বাস হেলেনা একদিন তার স্বপ্ন পূরণে সক্ষম হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শামীম রহমান বলেন, পরীক্ষা চলাকালীন অদম্য মেধাবী হেলেনাকে দেখে মনে হয়েছে উচ্চ শিক্ষায় প্রতিবন্ধকতা বাঁধা হয়ে দাড়াতে পারবে না। প্রতিবন্ধকতাকে জয় করে সে ভাল ফলাফল করছে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত