ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

সরকারি কর্মচারি আচরণ বিধিমালা

সরকার বিব্রত হয় এমন ফেসবুক পোস্ট দিতে পারবেন না সরকারি চাকরিজীবীরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৪:৫৯  
আপডেট :
 ২৬ মে ২০১৮, ১৫:৩১

সরকার বিব্রত হয় এমন ফেসবুক পোস্ট দিতে পারবেন না সরকারি চাকরিজীবীরা

সরকার বিব্রত হয় এমন পোস্ট ফেসবুক বা অন্য সামজিক যোগাযোগমাধ্যম দিতে পারবেন না সরকারি চাকরিজীবীরা। এছাড়া সরকারের অনুমতি ছাড়া কোনো গণমাধ্যমে বক্তব্যও দিতে পারবেন না তারা। অন্যথায় অসদাচরণের দায়ে সরকারি চাকরিজীবীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এমন বিধিবিধান রেখে সরকারি কর্মচারি আচরণবিধি মালা-২০১৮ প্রণয়ন করা হচ্ছে। শিগগিরই প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন নিয়ে তা গেজেট আকারে প্রকাশ করা হবে বলে জানা গেছে। এই বিধিমালার যে কোনো বিধান লংঘন করা হলে সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর আওতায় অসদাচরণ হিসেবে গণ্য হবে।

সূত্র জানায়, নতুন এই আইনের আওতায়, কোনো সরকারি কর্মচারি সরকারের পূর্বানুমোদন ছাড়া, প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন বক্তব্য প্রকাশ করতে পারবেন না। সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো কর্মচারি বাণিজ্যিক কিংবা আবাসিক উদ্দেশ্যে কোনো ভবন, এপার্টমেন্ট, ফ্ল্যাট ক্রয় বিক্রয় করতে পারবেন না। প্রত্যেক সরকারি কর্মচারি প্রতি পাঁচ বছর সম্পদ হ্রাস বৃদ্ধি উল্লেখ করে সম্পত্তির হিসেবে সরকারের কাছে জমা দিতে হবে। কোন কর্মচারি ফটকা কারবারে বিনিয়োগ করতে পারবেন না। কোন সরকারি কর্মচারি নিজ অধিক্ষেত্রে কাউকে টাকা হাওলাত দিতে বা নিতে পারবেন না। কোন সরকারি কর্মচারির স্বামী কিংবা স্ত্রী কোন রাজনৈতিক দলের সদস্য হলে, কোন রাজনৈতিক কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত হলে তা সরকারকে লিখিত আকারে জানাতে হবে।

কোনো সরকারি কর্মচারী নিজে অথবা তার পরিবারের সদস্যদের কারও কাছ থেকে এমন কোনো উপহার গ্রহণ করবেন না অথবা করার অনুমতি দেবেন না, যা গ্রহণ করলে তিনি উপহারদাতার কাছে বাধ্যবাধকতায় আবদ্ধ হন। তবে ধর্মীয় বা সামাজিক প্রথা অনুসারে বিবাহ অনুষ্ঠান, বিবাহবার্ষিকী, অন্ত্যেষ্টিক্রিয়া এবং ধর্মীয় অনুষ্ঠানের রীতি অনুযায়ী উপহার গ্রহণ করা যাবে।

তাছাড়া ব্যক্তিগত বন্ধু বা নিকটাত্মীয়ের কাছ থেকে উপহার গ্রহণ করা যাবে। তবে তা অবশ্যই ৫০ হাজার টাকার মধ্যে হতে হবে। এর বেশি হলে তা সরকারকে জানাতে হবে।

কোন সরকারি কর্মচারি যৌতুক দিতে বা নিতে বা যৌতুক দেওয়ার বা নেওয়ার প্ররোচিত করতে পারবেন না। প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে, প্রযোজ্য ক্ষেত্রে কণ্যা বা বরের পিতা মাতা বা অভিবাবাকের কাছে যৌতুক দাবি করতে পারবে না। কোন সরকারি কর্মচারি রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া কোনো বিদেশী পুরস্কার গ্রহণ করতে পারবেন না। তবে অনুমোদন গ্রহণ সময় সাপেক্ষ হলে পুরস্কার গ্রহণের পর তা গ্রহণ করতে হবে। কোন সরকারি কর্মচারি তার সম্মানে কেবল তাকেই প্রশংসা করার উদেদেশ্যে কোন বক্তৃতা অথবা তার সম্মানে কোন আপ্যায়ন অনুষ্ঠানে উৎসাহ প্রদান করতে পারবেন না। তবে চাকরি থেকে অবসর, বদলী, কিংবা কর্মস্থল ত্যাগের আগে অনানুষ্ঠানিক বিদায় অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে পারবেন।

কোন সরকারি কর্মচারি তার অধিক্ষেত্রে দাপ্তরিক কাজের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিকে কোন অর্থ ধার দিতে কিংবা কারো কাছে ধার নিতে পারবেন না। অর্থাৎ তিনি নিজেকে কারো কাছে আর্থিকভাবে দায়াবদ্ধ করতে পারবেন না। তবে যৌথ মূলধনী কারবার, ব্যাংক অথবা সুপ্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে স্বাভাবিক লেনদেন করতে পারবেন। কোন সরকারি কর্মচারি কোথাও স্থাবর কিংবা অস্থাবর সম্পত্তিতে বিনিয়োগ করবেন তা সঙ্গে সঙ্গে সরকারকে অবহিত করতে হবে। এছাড়া নিবন্ধিত সমবায় সমিতি থেকে একজন সরকারি কর্মচারি ঋণগ্রহণ কিংবা প্রদান করতে পারবেন। কোন সরকারি পরস্পরের মধ্যে লেনদেন থাকলে তা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। কোন সরকারি কর্মচারি সরকারে অনুমোদন নিয়ে কর্মক্ষেত্রে ৫ লাখ টাকার স্থাবর কিংবা অস্থাবর সম্পত্তি ক্রয় করতে পারবেন। তবে অনুমতি অবশ্যই নিতে হবে।

প্রত্যেক কর্মচারি প্রতি পাঁচ বছর অন্তর ডিসেম্বর মাসে পাঁচ বছরে সম্পদের হ্রাস বৃদ্ধি উল্লেখ করে হিসেবে বিবরণী অথবা আয়কর সনদ সরকারের কাছে দাখিল করতে হবে। প্রত্যেক সরকারি কর্মচারি তার নগদ টাকায় সহজে পরিবর্তণীয় সম্পদের হিসেবে প্রকাশ করবেন।

কোন সরকারি কর্মচারি সরকারের পূর্বানুমতি ব্যাতিরেকে কোন পাবলিক কমিটিতে সাক্ষ প্রদান করতে পারবেন না। সরকারি কোন নীতি বা সিদ্ধান্তের সমালোচনা করতে পারবেন না। কোন সরকারি কর্মচারি জাতীয় কিংবা স্থানীয় সরকার নির্বাচনে প্রচারে অংশ নিতে পারবেন না। কোন সরকারি কর্মচারি ধর্মীয় মতবাদ প্রচার বা ধর্মীয় মতবাদ সম্পর্কিত কোন ধরণের দল উপদলে যোগদান করতে পারবে না। ধর্মীয় যে সব ক্ষেত্রে জনঅসন্তোষ সৃষ্টির সম্ভাবনা থাকে তা এড়িয়ে চলবেন। কোন সরকারি কর্মচারি সংকীর্ণতা, প্রিয়তোষণ,আেইনীভাবে ক্ষতিগ্রস্তকরণ এবং ইচ্ছাকৃতভাবে ক্ষমতার অপব্যবহার করতে পারবেন না। নারী সহকর্মীদের প্রতি কোন ধরণের শিষ্টাচার বহির্ভূত আচরণ করা যাবে না। এমন কোন আচরণ করা যাবে না যাতে নারী সহকর্মীর প্রতি অসম্মান হয়।

এতে আরো বলা হয়েছে, এই বিধিমালার যে কোন বিধি লংঘন সরকারি কর্মচারি শৃঙ্খলা ও আপিল বিধিমালা ২০১৮ এর আওতায় অসদাচরণ হিসেবে গণ্য হবে। দায়ী ব্যক্তির বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত