ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সৌদির সঙ্গে মিল রেখে কোরবানির ঈদ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ আগস্ট ২০১৮, ১৩:০৮

সৌদির সঙ্গে মিল রেখে কোরবানির ঈদ

প্রতিবছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের কয়েকটি জেলার কয়েকশ গ্রামে মঙ্গলবার কোরবানির ঈদ উদযাপিত হচ্ছে। সকালে চাঁদপুর, দিনাজপুর, মাদারীপুর, ঝিনাইদহ, নারায়নগঞ্জ, লালমনিরহাট, ভোলা, মুন্সীগঞ্জ, বরিশাল, সাতক্ষীরা ও চট্টগ্রামের কয়েকটি উপজেলার বিভিন্ন গ্রামে ঈদের নামাজ পড়ার মধ্য দিয়ে ধর্মীয় এ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বাংলাদেশ জার্নাল প্রতিনিধিদের পাঠানো খবর:

চাঁদপুর: সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০টি গ্রামে মঙ্গলবার কোরবানির ঈদ উদযাপিত হচ্ছে। সকাল ৯টায় ফরিদগঞ্জের টোরা মুন্সীরহাটে ঈদের প্রধান জামাতে ইমামতি করেন মাওলানা রহমত উল্যাহ।

হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া দাখিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আবু ইছহাক ১৯৩৩ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে সব ধর্মীয় অনুষ্ঠান পালনের এই রীতি চালু করেন। ইছহাকের মৃত্যুর পর তার ছয় ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন।

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, বেলচো, জাঁকনি, প্রতাপপুর, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, ষোলা, হাঁসা, চরদুখিয়া এবং মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর, পাঁচআনী ও কচুয়া উপজেলার উজানি গ্রামে এই মতের অনুসারী মুসলমানরা এদিন ঈদের নামাজ পড়ে পশু কোরবানি দিচ্ছেন।

লালমনিরহাট: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভাণ্ডারের মুন্সীপাড়া, কাকিনার রুদ্রেশ্বর, চন্দ্রপুরের বালাপাড়া ও গোড়লের শালমারা এলাকার প্রায় পাঁচশ পরিবার মঙ্গলবার আরবের সঙ্গে মিল রেখে কোরবানির ঈদ করছেন।

মঙ্গলবার সকাল ৯টায় তুষভাণ্ডার ইউনিয়নের মুন্সীপাড়ায় এ মতের অনুসারীরা ঈদের জামাতে অংশ নেন। নামাজ পরিচালনা করেন খতিব মাওলানা আব্দুল হামিদ।

মুন্সীপাড়া ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা মাছুম বিল্লাহ বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে পাঁচ বছর ধরে তারা সকল ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন।

মাদারীপুর: মাদারীপুরের চার উপজেলার ৩০ গ্রামের প্রায় ৫০ হাজার সুরেশ্বরী মুরিদরা মঙ্গলবার ঈদুল আজহা উদযাপন করছে। জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামাত অনুষ্ঠিত হয়েছে মাদারীপুর সদর উপজেলার তাল্লুক গ্রামের চরকালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে।

সকাল ৯টায় এ জামাত অনুষ্ঠিত হয়। জামাত শেষে দেশের জনগণের জন্য দোয়া এবং একে অপরে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন।

আল্লাহকে খুশি করার জন্য কোরবানির নিয়ম অনুযায়ী যে যার মতো করে এক এক করে পশু কোরবানি দেন।

মুরিদরা জানায় 'ইসলাম ধর্মের সবকিছুই মক্কা শরিফ হয়ে বাংলাদেশে এসেছে। সুরেশ্বর দরবার শরিফের প্রতিষ্ঠাতা শাহ্ সুরেশ্বরী (র.) এর অনুসারীরা ১৪৬ বৎসর পূর্ব থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করে আসছেন। তাই সুরেশ্বর দরবার শরিফের মুরিদরা একদিন আগে ঈদ উদযাপন করে।

সে হিসেবে মাদারীপুর সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, কাতলা, তাল্লুক, খোয়াজপুর ইউনিয়নের চরগোবিন্দপুর, পখিরা, খোয়াজপুর, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালিকাপুর ইউনিয়নের কালিকাপুর, হোসনাবাদ, ছিলারচর ইউনিয়নের রগুনাথপুর, আংগুলকাটা, হাজামবাড়ী, সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়া, বাহেরচর, কেরানীরবাটসহ ৩০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ মঙ্গলবার ঈদুল আজহা উদযাপন করছে।

চট্টগ্রাম: চট্টগ্রামের বিভিন্ন উপজেলার অন্তত ৩০ গ্রামে একদিন আগে ঈদুল আজহা উদযাপন হয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে মিল রেখে মঙ্গলবার সকালে এসব গ্রামের কয়েক হাজার মানুষ ঈদের নামাজ আদায় করেছেন। নামাজের পর প্রাণী কোরবানি দেয়া হচ্ছে।

একদিন আগেই ঈদুল আযহা উদযাপন করা হচ্ছে চট্টগ্রামের সাতকানিয়া,পটিয়া, চন্দনাইশ, আনোয়ারা, বোয়ালখালী, বাঁশখালী এবং লোহাগাড়া।

একদিন আগে ঈদুল আজহা উদযাপনকারীদের সবাই চট্টগ্রামের সাতকানিয়ার মীর্জাখীল সিলসিলিয়া আলীয়া জাহাঙ্গীর পীর দরবারের অনুসারী।

জানা গেছে, প্রায় দু’শ বছরেরও বেশি সময় আগে দরবারের পীরসাহেব তার মুরিদদের নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যাবে তার পরদিন থেকেই বিশ্বের সব স্থানে রোজা পালন শুরু হবে। একইভাবে ঈদুল ফিতর এবং ঈদুল আজহাও পালন করতে হবে। এরপর থেকেই এসব গ্রামে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালিত হয়ে আসছে।

সাতকানিয়ার সোনাকানিয়া ইউনিয়নের মীর্জারখীল গ্রামের বাসিন্দা দিদারুল আলম বলেন, প্রতিবছরের মতো আমরা একদিন আগে ঈদুল আজহা উদযাপন করছি। প্রশাসন আইনশৃঙ্খলা রক্ষায় যথেষ্ঠ পদক্ষেপ নিয়েছে।

মুন্সিগঞ্জ: সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা উদযাপন করছেন মুন্সিগঞ্জের নয় গ্রামের বাসিন্দারা। যে গ্রামগুলোতে ঈদ হচ্ছে সেগুলো হলো: সদর উপজেলার আনন্দপুর, শিলই, নায়েবকান্দি, আধারা, মিজিকান্দি, কালিরচর, বাংলাবাজার, বাঘাইকান্দি, কংসপুরার একাংশ।

মঙ্গলবার সকালে মুন্সিগঞ্জের শিলই ঈদগাহে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয়। জামাতে কয়েকশ’ মুসুল্লি অংশ নেন। নামাজ শেষে তারা বিভিন্ন পশু কোরবানি করছেন।

গ্রামগুলোর জাহাগীর তরিকায় প্রায় পাঁচ হাজার মানুষ কয়েক বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছেন।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লার লামাপাড়া এলাকায় সৌদি আরবের সঙ্গে মিলিয়ে পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় হযরত শাহ সুফি মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা ঈদ উদযাপন করে।

প্রতিবারের মতো এবারও ঈদের জামাতে অংশ নিতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, ডেমরা, সাভার, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর ও সোনারগাঁ উপজেলা থেকে মুসল্লি অংশ নেয়।

ঈদের জামাতের ইমামতি করেন হযরত শাহ সুফি মমতাজিয়া মাদ্রাসার মুফতি মওলানা আনোয়ার হোসেন শুভ। জামাত শেষে গরু কোরবানি করে মুসল্লিরা।

ঝিনাইদহ: সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার কয়েকটি গ্রামের শতাধিক লোক ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। মঙ্গলবার সকালে ৮টায় শহরের দুলদুল মিয়ার চাতালে অস্থায়ী ঈদগাহ ময়দানে এ নামাজ অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন রেজাইল ইসলাম।

দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে হরিণাকুণ্ডুর চিথলীপাড়া, ভালকী, বৈঠাপড়া ও ফলসিসহ কয়েক গ্রামের মানুষ ঈদুল ফিতর ও ঈদুল আজহার নামাজ আদায় করে আসছেন।

সাতক্ষীরা: সৌদি আরবের সাথে মিল রেখে সাতক্ষীরার তিন উপজেলার তিনটি স্থানে ঈদুল আজহার ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে সদর উপজেলার বাওকোলা পূর্ব-পাড়া জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মওলানা মহব্বত আলী।

সদর উপজেলার সাতানি, ভাদড়া, বাওকোলা, মৃগিডাঙ্গা, মল্লিকপাড়া, ভাড়ুখালি, মাহমুদপুর ও তালা উপজেলার ইসলামকাটি ও সুজনশাহা গ্রামের শতাধিক মানুষ অংশ নেন। এছাড়া সৌদি আরবের সাথে মিল রেখে সাতক্ষীরা সদর উপজেলার ভালুকা, চাঁদপুর ও কালিগঞ্জে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত