ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১৫:৩৩

প্রিন্ট

চবির ‘শাটল ট্রেন’ নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

চবির ‘শাটল ট্রেন’ নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কথা উঠলেই চলে আসে ঐতিহ্যবাহী শাটল ট্রেনের কথা। ট্রেনটি শিক্ষার্থী পরিবহনের কাজ করলেও বাস্তবিক অর্থে এটি পরিণত হয়েছে তাদের হাসি-কান্না, প্রেম-বিরহ ও বন্ধুত্বের মঞ্চে। ১৯৮১ সাল থেকে শিক্ষার্থীদের নিত্যসঙ্গী হিসেবে চলমান শাটল ট্রেন নিয়েই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা তৈরি করছেন একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

শনিবার বিকালে রাজধানীর লালমাটিয়ায় চারুপ্রাঙ্গণ আর্ট গ্যালারিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

চবির ২০তম ব্যাচের সাবেক শিক্ষার্থী মো. কামরুল আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন শাটল ট্রেন চলচ্চিত্রের প্রধান সহকারী পরিচালক নির্মাতা রিফাত মোস্তফা।

তিনি জানান, চলচ্চিত্রটিতে থাকছে বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য, প্রেম-ভালবাসা, বিচ্ছেদ ও শিক্ষাঙ্গনের নানা বৈচিত্রপূর্ণ কাহিনী।

চলতি বছরের জানুয়ারিতে চলচ্চিত্রটির শুটিং শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, এ বছরের ডিসেম্বরে নির্মাণ কাজ শেষ হবে। আগামী বছরের ১৩ ফেব্রুয়ারি এটি মুক্তি দেবার পরিকল্পনা রয়েছে।

চলচ্চিত্রটিতে মোট ছয়টি মৌলিক গানের পাশাপাশি ট্রেনের বগি ভিত্তিক গান রয়েছে। আর চলচ্চিত্রটিতে অভিনয় করছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৩৬তম ব্যাচের ছাত্রী মোহসেনা ঝর্ণার ‘বহে সমান্তরাল’ গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে এই চলচ্চিত্র। যা পরিচালনা করছেন ৩৪তম ব্যাচের চারুকলা বিভাগের সাবেক ছাত্র ও চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ। প্রধান সহকারী পরিচালক হিসেবে আছেন ৩৪তম ব্যাচের ফিন্যান্স বিভাগের রিফাত মোস্তফা।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের গণ-অর্থায়নে নির্মিতব্য এই চলচ্চিত্র একযোগে সারা দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে শাটল ট্রেন যেন এক মঞ্চ। আর এই মঞ্চের শিল্পী হলেন শিক্ষার্থীরা। তারা প্রতিদিন আসা যাওয়ার সময় বগির দেয়ালে ‘ড্রাম’ চাপড়িয়ে উচ্চস্বরে গান গেয়ে সারা বগি মাতিয়ে রাখেন। এ বগিতেই গান গাইতে গাইতে শিল্পী হয়ে উঠেছেন অনেকে। তাদের মধ্যে আছেন দেশের অন্যতম তারকা শিল্পী নকীব খান, পার্থ বড়ুয়া, এসআই টুটুলসহ আরও অনেকে। শুধু গান নয়, এই ট্রেনকে ঘিরে গড়ে ওঠেছে হাজারো গল্পকথা আর অনেক প্রেম কাহিনী।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close