ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বগুড়া

কলা খেতে এসে ফাঁদে আটকা গন্ধগোকুল

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৫:৫২

কলা খেতে এসে ফাঁদে আটকা গন্ধগোকুল

বগুড়ায় বিপন্ন প্রজাতির গন্ধগোকুল নামের প্রাণী উদ্ধার হয়েছে। মঙ্গলবার সকালে বগুড়ার গাবতলী উপজেলার চককাতলি গ্রামের আব্দুল মোমিনের পুত্র ইমরান হোসেনের কাছ থেকে উদ্ধার করে নিয়ে আসে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের সংগঠন টীম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টাল রিসার্চ (তীর)। গন্ধগোকুলটি কলা বাগানে কলা খেয়ে যেত। কলা রক্ষা করতে ফাঁদে আটকা পড়ে গন্ধগোকুলটি। উদ্ধারের পর গন্ধগোকুলটি সিরাজগঞ্জের যমুনা নদীর তীরে গড়ে তোলা বঙ্গবন্ধু ইকো পার্কের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তীরের নেতৃবৃন্দ।

তীরের সভাপতি আরাফাত রহমান জানান, ইমরান নামের যুবকটির কলা বাগানের কলা খেয়ে যেত কোন প্রাণী। প্রায়ই কলাগুলো খেয়ে যেত বলো সে একটি ফাঁদ পাতে সেই ফাঁদে গন্ধগোকুল রোববার আটকা পড়ে। এরপর তারা খবর দিলে সেটি উদ্ধার করে নিরাপদ আশ্রয়ের জন্য সিরাজগঞ্জের যমুনা নদীর তীরে গড়ে তোলা বঙ্গবন্ধু ইকো পার্কের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হচ্ছে।

তীরের সদস্যরা জানান, বগুড়ায় উদ্ধার হওয়া নিশাচর ও স্তন্যপায়ী প্রাণী গন্ধগোকুলটির ওজন প্রায় ৪ কেজি। এটি সুস্থ রয়েছে। উদ্ধার হওয়া গন্ধগোকুলটি দেখতে শরীরটা বিড়ালের ন্যায়। পশম ধুসর। শরীরে বিভিন্ন ধরনের রংয়ের সারি ও কালো ছোপ ছোপ দাগ থাকতে পারে। এরা একাকী নির্জন পরিবেশে থাকতে পছন্দ করে।

সাধারণত গভীর রাতে স্বীকার এবং খাবার সংগ্রহের উদ্দেশ্যে বের হয়ে আসে। গন্ধগোকুল সর্বভুক হলেও সে মাংসাশী প্রাণী। ইঁদুরও যেমন খায় তেমনি আবার আম, আনারস, তরমুজ, কলা, ছোট পাখি, টিকটিকি, ছোট সাপ, ব্যাঙ খেয়ে থাকে। তীরের সদস্যরা খাচায় ভরে গন্ধগোকুলটি নিয়ে যাবে সিরাজগঞ্জের ইকোপার্কে।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত