ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

রাজশাহী-৫

নাদিমের ধানের শীষ নজরুলের হাতে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৩

নাদিমের ধানের শীষ নজরুলের হাতে

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে নাদিম মোস্তফার পরিবর্তে অধ্যাপক নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক নাদিম মোস্তফাকে দেওয়া ধানের শীষ প্রতীক বরাদ্দ কেন বাতিল করা হবে না-এ মর্মে রুল জারি করেছেন আদালত। সোমবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো.খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আশরাফ আলী ও মিনহাজুল হক চৌধুরী। নাদিম মোস্তফার পক্ষে ছিলেন আঞ্জুম আরা বেগম।

আইনজীবী মিনহাজুল হক চৌধুরী জানান, নাদিম মোস্তফাকে রিটার্নিং অফিসারের দেয়া ধানের শীষ প্রতীক বরাদ্দ কেন বাতিল করা হবে না-এ মর্মে রুল জারি করে তাকে প্রতীক বরাদ্দ দেয়ার বিষয়ে স্থগিতাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে, আদালত অধ্যাপক নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন। ফলে, ওই আসনেই ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলামই।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষদিনে ঋণখেলাপীসহ কয়েকটি কারণে নাদিম মোস্তফার মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা। গত ৮ ডিসেম্বর আপিলে নির্বাচন কমিশন থেকে প্রার্থীতা ফিরে পান তিনি। এরপর রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির এই সাবেক সংসদ সদস্যকে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করে বিএনপির হাইকমান্ড।

এর আগে, গত ২ ডিসেম্বর নজরুল ইসলাম চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল হওয়ায় তার পরিবর্তে এই আসনে নজরুল ইসলামকে চূড়ান্ত প্রার্থী হিসেবে নাম ঘোষণা করেছিল বিএনপি। কিন্তু নির্বাচন কমিশনে আপিল করে নাদিম মোস্তফা রাজশাহী-৫ আসনে মনোনয়নপত্র বৈধ হওয়ায় দলের পক্ষ থেকে নজরুল ইসলামকে বাতিল করে তাকে মনোনয়ন দেয়া হয়। এটি গণপ্রতিনিধিত্ব আদেশের পরিপন্থী বলে হাইকোর্টে রিট করেন অধ্যাপক নজরুল ইসলাম।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত