ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সিকিম-অরুনাচল-লাদাখ ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা

সিকিম-অরুনাচল-লাদাখ ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা
সৌন্দর্যের লীলাভূমি লাদাখ

বাংলাদেশের নাগরিকদের উপর থেকে উঠে গেলো ভারতের সিকিম, অরুনাচল ও লাদাখ প্রবেশের নিষেধাজ্ঞা।

বাংলাদেশের সচিত্র পরিচয়পত্র এবং নাগরিকত্বের সঠিক প্রমানপত্র জমা করলেই রংপো সীমান্ত দিয়ে এবার থেকে সিকিম প্রবেশের অনুমতি পাবেন বাংলাদেশি পর্যটকেরা। একইভাবে তারা ভারতের অরুনাচল প্রদেশ এবং জম্মু-কাশ্মীরের লাদাখ প্রবেশেরও অনুমতি পাবেন। স্বভাবতই ভারত সরকারের এই সিদ্ধান্তে উচ্ছসিত বাংলাদেশি পর্যটকেরা।

পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব জানান, আমরা পশ্চিমবঙ্গের তরফে এর আগে একাধিকবার উদ্যোগ নিয়েছিলাম, যাতে বাংলাদেশি পর্যটকেরা সিকিম ভ্রমণে ছাড় পান। এবার সেই ছাড় মেলায় আমরা অত্যন্ত খুশি। এর ফলে দুই বাংলার মধ্যে মেলবন্ধন আরও দৃঢ় হবে।

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন, সিকিমের ব্যাবসায়ী সংগঠনের সম্পাদক সম্রাট স্যান্যালও। তিনি জানান, এই অনুমতি মেলার ফলে রংপো দিয়ে বাংলাদেশি পর্যটকেরা সিকিমে আসতে আরম্ভ করে দিয়েছেন।

অন্যদিকে, এই উদ্যোগকে যুগান্তকারী বলে ব্যাখ্যা করেছেন সিকিম, নেপাল, ভুটান, পশ্চিমবঙ্গ পর্যটন নীতি নির্ধারনের অন্যতম পৃষ্টপোষক রাজবাবু। তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রচুর পরিমানে পর্যটক পশ্চিমবঙ্গে আসেন। আমরা লক্ষ্য করে দেখেছি, ওই সমস্ত পর্যটকদের অন্যতম আকর্ষনের কেন্দ্রবিন্দু থাকে সিকিম। সরকারের এই সিদ্ধান্তের ফলে এখন থেকে বাংলাদেশি পর্যটকেরা সিকিম, অরুনাচল প্রদেশ এবং জম্মু-কাশ্মীরের লাদাখে যেতে পারবেন। ফলে ভারতের পর্যটন মানচিত্রে নয়া দিগন্তের উন্মোচন হবে এবং পর্যটন খাতে ভারতের রাজস্বও বাড়বে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত