ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠালো সৌদি

১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠালো সৌদি

অবশেষে অবৈধ রোহিঙ্গাদের জেদ্দা থেকে বাংলাদেশে পাঠিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার ২টায় সৌদিএয়ার (এসভি ৮০২) বিমান যোগে সবমিলিয়ে ১৩ রোহিঙ্গা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বর্তমানে তারা ঢাকা ইমিগ্রেশন হেফাজতে আছেন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা বলছে, এইসব রোহিঙ্গারা সৌদি আরবে অনুপ্রবেশকারী বা অবৈধভাবে অবস্থান করছিলো। কিন্তু তাদেরকে মিয়ানমারের পরিবর্তে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে সৌদি।

এর আগে রোববার ‘মিডল ইস্ট আই’ নামে একটি ওয়েবসাইটে পাঠানো ভিডিও ফুটেজে দেখা গেছে, জেদ্দার সুমাইসি নির্বাসন কেন্দ্রের বাইরে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে রাখা হয়েছে ওই রোহিঙ্গাদের। এদের মধ্যে যে রোহিঙ্গারা বাংলাদেশে যেতে অস্বীকৃতি জানান তাদের হাতকড়া পরিয়ে দেওয়া হয়।

আল জাজিরা বলছে, এদের বেশিরভাগই হজ পালনের ভিসা নিয়ে সৌদি আরবে গিয়েছিল। কিন্তু পরে দেশে ফিরে না গিয়ে তারা সৌদিতে অবৈধভাবে থেকে যায় এবং সেখানে কাজ করতে শুরু করে।

আল জাজিরা আরো বলছে, এসব রোহিঙ্গাদের কেউ কেউ পাঁচ ছয় বছর ধরে সৌদি আরবে অবস্থান করছিলো এবং তারা বাংলাদেশে ফিরতে ইচ্ছুক ছিল না।

জার্মানির ফ্রাঙ্কফুট থেকে রোহিঙ্গা মানবাধিকার কর্মী নে সান লুইন আল জাজিরাকে বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা শুরু হওয়ার পর এসব রোহিঙ্গাদের বেশিরভাগই ২০১২ সালে সৌদি আরব প্রবেশ করেছিল। তারা ভারতীয়, পাকিস্তানী, বাংলাদেশি কিংবা নেপালি পরিচয়ে সৌদিতে ছিল। আর এ কারণেই তাদের জন্য কোনো আইনি সহায়তা দেয়া সম্ভব হচ্ছে না বলেও তিনি জানান।

এসব রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরত পাঠানোর আগে সৌদি কর্তৃপক্ষ ওই চার দেশের দূতাবাসের সঙ্গেই কথা বলেন। কিন্তু বাংলাদেশ ছাড়া আর কেউ তাদের গ্রহণ করতে রাজি হয়নি। ফলে এসব রোহিঙ্গাকে বাংলাদেশেই ফেরত পাঠালো সৌদি আরব।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত