ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নান আর নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১২:১১

ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নান আর নেই

বিশিষ্ট শিক্ষাবিদ ও শেরপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নান আর নেই। মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে রাজধানী একটি হাসপাতালে ৮৭ বছর বয়সে তার মৃত্যু হয় (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। স্ত্রী, দুই ছেলে, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন এই ভাষাসৈনিক।

পারিবারিক সূত্র জানায়, বিকাল সাড়ে চারটায় শেরপুর পৌর ঈদগাহ মাঠে নামাজে জানাযা শেষে শহরের মধ্যশেরি এলাকায় পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

ভাষাসৈনিক ও শিক্ষাবিদ হিসেবে সৈয়দ আব্দুল হান্নান ১৯৩২ সালের ২৫ ডিসেম্বর শেরপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ আব্দুল হালিম ও মা রাবেয়া খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৫৬ সালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে এমএ এবং ১৯৬৪ সালে আইন বিষয়ে এলএলবি পাস করেন। ১৯৬৪ সালের ১৬ জুলাই তিনি শেরপুর কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দেন এবং ১৯৯৯ সালের ৩০ জানুয়ারি ওই কলেজ থেকেই অবসর নেন।

১৯৫২ সালে বগুড়ার আজিজুল হক কলেজে পড়ার সময় তিনি একজন সক্রিয় কর্মী হিসেবে ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় শেরপুরে সকল কর্মকাণ্ডের নেতৃত্বে যে কয়েকজন তরুণ ছিলেন তাদের অন্যতম তিনি। তার বড় ভাই ছাত্রনেতা সৈয়দ আব্দুস সোবহান ভাষা আন্দোলনে অংশ নেওয়ায় শেরপুর থেকে গ্রেপ্তার হন। ভাষা আন্দোলন ছাড়াও তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি হানাদার ও তাদের দেশীয় দোসরদের হাতে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হন। ২০০৫ সালে ভাষা-সংগ্রামী হিসেবে তিনি রাষ্ট্রীয় সম্মানে ভূষিত হন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত