ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৪ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে কৃষকেরা টমেটো চাষ করে লাভবান

  রাজাবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১৩:৫৮  
আপডেট :
 ১০ জানুয়ারি ২০১৯, ২০:১৪

রাজবাড়ীতে কৃষকেরা টমেটো চাষ করে লাভবান

রাজবাড়ী জেলাটি কৃষি প্রধান জেলা হিসেবে পরিচিত। এ জেলায় সব ধরনের কৃষি পণ্য উৎপাদন হয়ে থাকে। বিশেষ করে নদী তীরবর্তী চরাঞ্চলে কৃষি পণ্যের আবাদ বেশি এবং এ স্থানে সব ধরনের আবাদী ফসলের ফলন বেশি হয়। বিশেষ করে চরাঞ্চলে প্রতিবছর বন্যার পানি উঠে জমিতে পলি পড়ে। আর সেই পলি জমিতে কৃষি পণ্যের যে কোন ধরনের ফসল হয় অত্যন্ত ভালো।

এসব জমিতে কৃষকদের ফসল চাষে সার ও বিভিন্ন ধরনের কীটনাশকের ব্যবহারও করতে হয় কম। তাই তাদের ফসল চাষে খরচও কমে আসে। তেমনি একটি ফসল আবাদের স্থান রাজবাড়ী সদর উপজেলার বরাট ও গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের পলি পরা চরাঞ্চলের জমিগুলো।

বরাট ইউনিয়নের উড়াকান্দার চরাঞ্চল এলাকা এটি। এখানে প্রতিবছর চাষিরা টমেটো চাষ করে থাকে। এবছরও এ স্থানে টমেটোর আবাদ হয়েছে ব্যাপকভাবে। এখানকার কৃষকরা প্রতিবছর টমেটো আবাদ করে লাভবান হচ্ছেন। এবছর বাজার দর ভালো ও ফলন বেশি হওয়ায় তারা তাদের ফসলি জমি থেকে ভালো লাভবান হচ্ছেন বলে জানান।

রাজবাড়ীতে সবজি চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে এর মধ্যে টমেটো চাষের জন্য ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। টমেটো চাষ লাভজনক ফসল হিসেবে কৃষকদের কাছে বেশ গুরুত্ব পেয়েছে। বিশেষ করে নদীর তীরবর্তী এলাকায় এর চাষ বেশি হচ্ছে। জেলার পাঁচটি উপজেলার মধ্যে সদর উপজেলা এবং গোয়ালন্দে টমেটোর চাষ বেশি হয়েছে। তবে যেসব কৃষকেরা আগাম টমেটো চাষ করেছেন তারা বেশি লাভবান হচ্ছেন। বাজার দর ভালো ও ফলন বেশি হওয়ায় এবছর তারা টমেটো চাষ করে বেশি লাভ পাচ্ছেন।

কৃষকরা বলেন, নদীর পাড়ে তাদের জমিগুলো হওয়ায় প্রতিবছর তাদের এই জমিগুলো নদীর পানিতে তলিয়ে যায়। আর জমিগুলোতে নদীর পলি পড়ে সবজি ও অন্যান্য ফসলের ফলন ও আবাদ ভালো হয়। এবছর কৃষকদের প্রতি বিঘা জমিতে টমেটো চাষ করে খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। তবে যে পরিমাণে টমেটোর ফলন হয়েছে তাতে বিঘা প্রতি ১শত মণ থেকে ১শত ৫০ মণ টমেটো পাওয়া যাবে। প্রতিমণ টমেটো বর্তমান বাজার মূল্য ৯শত টাকা থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে পাইকারীভাবে। প্রতিকেজি টমেটোর এখন বাজার দর ২০ টাকা থেকে ২৩ টাকা করে পাচ্ছেন। সেই হিসেবে টমেটো চাষিরা এবছর টমোটো চাষ করে বেশি ভালো লাভবান হয়েছেন বলে জানান।

এবছর রাজবাড়ীতে ৮শত ৩৫ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে যা গত বছরের তুলনায় ৭ হেক্টর জমিতে আবাদ বেশি হয়েছে। এর মধ্যে সদরে ৩শত ৭৫ এবং গোয়ালন্দে ৩শত হেক্টর চাষ হয়েছে। কৃষকেরা হাইব্রিড জাতের টমেটো বেশি চাষ করে থাকেন। তবে সোনালী, বর্ণালী ওগোল্ড জাতের টমেটো চাষ করেছেন।

তবে আগাম টমেটো চাষিরা টমেটো বিক্রি করে বেশি লাভবান হয়ে থাকেন। চরাঞ্চলের চাষিরা জমি থেকে পানি নামার সাথে সাথে টমেটো চাষ করে থাকে এবং কৃষি সম্প্রসারণ কতৃপক্ষের পক্ষ থেকে আধুনিক পদ্ধতিতে কৃষকদের উদ্বুদ্ধ করা হয়। যাতে তারা কঞ্চি পদ্ধতিতে রোপনের মাধ্যমে চাষ করলে বেশি লাভবান হতে পারে। বিঘা প্রতি টমেটো চাষিরা যেন লাখ টাকা পর্যন্ত টমেটো বিক্রি করতে পারেন এভাবে কৃষকদের পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত