ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

ভেড়া পালনে সফল যশোরের ইমান আলী

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৫:৫৮

ভেড়া পালনে সফল যশোরের ইমান আলী

বেশ কয়েক বছর থেকে দেশে ছাগলের বিকল্প হিসেবে ভেড়া পালন শুরু হয়েছে। যশোর অঞ্চলে ভেড়া পালন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এরই মধ্যে অনেকই আবার ভেড়া লালন-পালনে স্বাবলম্বী হয়ে উঠেছেন। তেমনই একজন যশোরের চৌগাছা উপজেলার হিজলী গ্রামের দারিদ্র ঈমান আলী।

ঈমান আলী জানান, ভেড়ারা সব ধরনের খাবার খায়। এদের সাধারণত অসুখ-বিসুখ হয় না বললেই চলে। বছরে ৩ বার বাচ্চা দেয়। এরা একবারে ৩-৪টি বাচ্চা প্রসব করে থাকে। দেড় থেকে দু’মাসের বাচ্চা আড়াই থেকে তিন হাজার টাকায় বিক্রি হয়ে থাকে। ফলে কম সময়ে অল্প পুঁজিতে লাভবান হওয়া যায়।

তিনি আরও জানান, ২০১০ সালে মাত্র পাঁচটি ভেড়া দিয়ে লালন-পালন শুরু করেন তিনি। ৫ মাস পর এরা ৩টি খাসি ও ৪টি বকরি বাচ্চা দেয়। প্রতি মাসে গড়ে ৮-১০ হাজার টাকার ভেড়া বিক্রি করেন তিনি। এখন তার খামারে ৩৭টি ভেড়া রয়েছে। বর্তমানে ঈমান আলী ভেড়াদের জন্যে আলাদা ঘর, নিরাপত্তা প্রাচীর করেছেন।

খামারি ঈমান আলী জানান, ভেড়া পালনে বাড়তি সময় ব্যয় করতে হয় না। সকালে একবেলা ক্ষেত-খামারে কাজ করেন আর বিকালে ভেড়া চড়ান।

স্থানীয় ভাষায় ভেড়াকে গাড়ল বলে ডাকা হয়। ঈমান আলী জানান, গাড়ল পালন করে বছরে এক থেকে দেড় লাখ টাকা বাড়তি আয় করা সম্ভব। এছাড়া তার মতো অন্যরাও আস্তে আস্তে গাড়ল (ভেড়া) পালনে এগিয়ে আসছেন। তেমনি একজন চৌগাছা পৌরসভার কর নির্ধারক সিংহঝুলী গ্রামের শাহিনুর রহমান শাহিন।

তিনি জানান, তার শাশুড়ি হাট থেকে তাকে একটি ভেড়া কিনে দিয়েছিলেন। সেই থেকে এর দেখা শুনা করছেন। তবে দেখা শুনা বলতে তেমন কিছু করতে হয় না। ওকে বাড়তি কোনো খাবার দিতে হয় না। বাড়ির আশপাশে আগান-বাগানের লতাপাতা খেয়েই থাকে।

চৌগাছা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর সূত্র জানায়, ২০১৪-১৫ সালের এক জরিপের তথ্য অনুযায়ী চৌগাছা উপজেলার ফুলসারা গ্রামের লিটু মিয়া ও হুমায়ুন কবির, কেসমতখানপুর এলাকার নূর ইসলাম, বড়খানপুরের ইসলাম সর্দার, সোহেল রানাসহ অনেকেই ভেড়া পালন করে স্বাবলম্বী হয়ে উঠেছেন।

চৌগাছা উপজেলার গাড়ল (ভেড়া) রাজধানী, চট্টগ্রাম, বরিশাল, রাজবাড়ী, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোক্তার হোসেন বলেন, ‘ভেড়া হচ্ছে একটি উপজাত। এটি মেহেরপুর জেলায় প্রথম পালন শুরু হয়। এক একটি ভেড়া পাঁচ বছরের মধ্যে ৩০-৩৫ কেজি ওজনের হয়ে থাকে। আর এর মাংসও বেশ পুষ্টিকর।’

তিনি বলেন, ‘আগামী দিনে ছাগলের বিকল্প হিসেবে ভেড়া পালন হবে।’

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত