ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

নড়াইলে ২০০ বছরের ঐতিহ্যবাহী পাগল চাঁদের মেলা

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯, ২১:৫৯

নড়াইলে ২০০ বছরের ঐতিহ্যবাহী পাগল চাঁদের মেলা

নড়াইল সদর উপজেলার হিজলডাঙ্গায় প্রায় ২০০ বছরের ঐতিহ্যবাহী পাগল চাঁদ ঠাকুরের মেলা অনুষ্ঠিত। ঐতিহ্যবাহী এ মেলা প্রতিবছর বাংলা পৌষ মাসের শেষ দিন মঙ্গলবার শুরু হয়ে মেলা চলবে রাত পর্যন্তু।

আধ্যাত্মিক সাধক পাগল চাঁদ ঠাকুর ওরফে ল্যাংটা পাগলের স্মরণে অনুষ্ঠিত এ মেলায় দূরদূরান্ত থেকে ভক্তবৃন্দ ও পূর্ণাথীরা আসেন প্রতি বছরই।

খুলনা থেকে মেলা দেখতে আসা সুমিতা দাস বলেন, আমি নড়াইলের এ মেলার কথা অনেক শুনেছি তাই আজ দেখতে এলাম সত্যিই অনেক ভাল লাগছে।

ফরিদপুর থেকে আসা অনুপ সাহা বলেন, হিজলডাঙ্গায় না আসলে বুঝতে পারতামনা যে কত মানুষ এ মেলাটি উপভোগ করে। আর গ্রামীণ ঐতিহ্যবাহী অনেক কিছুই পাওয়া যায় এ মেলায়।

বাগেরহাট থেকে আসা ব্যবসায়ী অজিত বিশ্বাস বলেন, আমি প্রায় দশ বছর যাবৎ হিজলডাঙ্গার এ মেলায় বিভিন্ন মালামাল বেচা-কেনা করে আসছি। ভাল লাভ হয় তাই প্রতিবছরই আসি।

হিজলডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক ও মেলা কমিটির সাধারণ সম্পাদক স্বপন কুমার রায় বলেন, কবে থেকে এ মেলার আবির্ভাব ঘটেছে সেটা সঠিকভাবে আমরা জানি না। তবে এলাকার বয়োবৃদ্ধ ব্যক্তিদের কাছ থেকে জানা যায়, প্রায় দু’শ বছর আগে থেকে এ মেলার সূচনা হয়। বর্তমানে মেলার পরিধি বাড়ছে।

মেলা কমিটির সভাপতি কিশোর কুমার বিশ্বাস জানান, প্রতি বছরের ন্যায় এবারও মেলায় হাজার হাজার নারী-পুরুষ ও শিশুসহ বিভিন্ন বয়সী প্রায় ৩০ হাজার লোকের সমাগম ঘটেছে। মেলা উপলক্ষে গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের কমপক্ষে ৩শ স্টল বসেছে। এ সব স্টলে বেচা-কেনাও হচ্ছে ভাল।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, পৌষ সক্রান্তি মেলা উপলক্ষে ঐতিহ্যবাহী মেলায় আইন শৃংখলা বজায় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত