ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১৫ মিনিট আগে

ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ২২:০৬

ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

পঞ্চম যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকে যোগ দেওয়ার জন্য ভারত সফর করবেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে তিনি দিল্লি যাচ্ছেন। আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি তিনি ভারতে থাকবেন। মন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পরে মোমেনের এটিই প্রথম সফর।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন,‘আমরা একটি আন্তঃমন্ত্রণালয় সভা করেছি। আমরা একটি ভালো সফর আশা করছি।’ তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক। সব বিষয় নিয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা হবে।’

গত রোববার পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমার প্রথম সফর হবে ভারত।’

প্রসঙ্গত, বাংলাদেশ সবসময় তার প্রতিবেশীদের সঙ্গে গভীর সম্পর্ক রেখে চলে এবং এরমধ্যে ভারতের প্রাধান্য সবচেয়ে বেশি।

এদিকে সাম্প্রতিক জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের বৃহস্পতিবার অবহিত করবেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন। মন্ত্রী হওয়ার পরে এটি হবে বিদেশি কূটনীতিকদের সঙ্গে তার প্রথম দলগত বৈঠক।

বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠেয় ওই বৈঠকে বাংলাদেশে কর্মরত সব দূতাবাস, জাতিসংঘ ও অন্যান্য সংস্থার রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভূমিধস জয় ও প্রধান বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের শোচনীয় পরাজয়ের কারণসহ বিভিন্ন বিষয় উঠে আসতে পারে এ আলোচনায়।

এছাড়াও এদিন নেপালের রাষ্ট্রদূত চপ লাল ভুষল , শ্রীলংকার রাষ্ট্রদূত ক্রিসেন্থে ডি সিলভা, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসে তেরিংক ও নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেনরিকাস ভের হুইজ পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাৎ করবেন। সকাল থেকে দুপুর পর্যন্ত এসব বৈঠক হওয়ার কথা রয়েছে।

এ. কে আব্দুল মোমেন গত ৭ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। আওয়ামী লীগের গত মেয়াদের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বয়সজনিত কারণে আর নির্বাচনে অংশ না নেওয়ায় সিলেট-১ আসনে তার ভাই এ. কে আব্দুল মোমেনকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন মোমেন। তবে কূটনীতিক হিসেবে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এ. কে আব্দুল মোমেন দীর্ঘদিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসাবে কাজ করেছেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত