ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াবেন তথ্যমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ০৫:০৯  
আপডেট :
 ১৭ জানুয়ারি ২০১৯, ০৫:১৭

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াবেন তথ্যমন্ত্রী
ফাইল ফটো

তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের ক্লাস নেবেন পরিবেশবিদ ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার খণ্ডকালীন শিক্ষক হিসেবে পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাস নেবেন তথ্যমন্ত্রী।

বুধবার সিনিয়র তথ্য অফিসার মীর আকরাম উদ্দীন আহম্মদের পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। যদিও এর আগেও তিনি এই বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়েছেন।

বিবৃতিতে জানানো হয়, গতবছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে একটি ক্লাস নেন হাছান মাহমুদ। এর পর সেখানকার শিক্ষার্থীরা তাকে নিয়মিত শিক্ষক হিসেবে পাওয়ার ইচ্ছা পোষণ করেন। শিক্ষক-শিক্ষার্থীদের অনুরোধে হাছান মাহমুদ গত সেপ্টেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন।

এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ। শিক্ষা জীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি ও ইউনিভিার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তথ্যমন্ত্রী। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন তিনি। শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন হাছান মাহমুদ।

প্রসঙ্গত, ড. হাছান মাহমুদ দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশমন্ত্রী, বর্তমানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত