ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

কমরেড অমল সেনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ১৩:৫৪

কমরেড অমল সেনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের সংগঠক, কৃষকদের তে-ভাগা আন্দোলনের প্রণপুরুষ কমরেড অমল সেনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ (১৭ জানুয়ারি) বৃহস্পতিবার। এ উপলক্ষে নড়াইল-যশোরের সীমান্তবর্তী বাঁকড়ী গ্রামে ‘কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি’র উদ্যোগে দু’দিনব্যাপি (বৃহস্পতি ও শুক্রবার) অমল সেন স্মরণ মেলার আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে অমল সেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দুদনব্যাপী এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সংগ্রামী সাধারণ সম্পাদক জননেতা ফজলে হোসেন বাদশা এমপি।

অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, কৃষক সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাংকন প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা ও গ্রামীন মেলা। শুক্রবার (১৮ জানুয়ারি) আলোচনা, আবৃতি, গণসঙ্গীত, গণনাটক ও গণসংগ্রাম ভিত্তিক চলচিত্র প্রদশর্নী এবং মধ্যরাত পর্যন্ত লোকজ মেলা অনুষ্ঠিত হবে।

কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই সদর উপজেলার আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বৃটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী ‘অনুশীলন’ গ্রুপের সঙ্গে সম্পর্কিত হন। দৌলতপুর বিএল কলেজে অধ্যয়নরত অবস্থায় মার্কসবাদী আদর্শে উদ্বুদ্ধ হন এবং গণিত শাস্ত্রে অনার্স পড়াকালীন সময়ে নড়াইলে ফিরে এসে কৃষকদের অধিকার আদায়ের আব্দোলন করার কাজে আত্মনিয়োগ করেন এবং জীবদ্দশায় আর পিতৃগৃহে ফিরে যাননি এই বিপ্লবী।

নড়াইলের ঐতিহাসিক তেভাগা আন্দোলনের তিনিই ছিলেন প্রধান সংগঠক। পাকিস্তান আমলের তেইশ বছরের উনিশ বছরই পাকিস্তানি শাসকেরা তাকে কারান্তরালে কাটাতে বাধ্য করেছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি হিসাবে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। ২০০৩ সালের ১৭ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

  • সর্বশেষ
  • পঠিত