ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

প্রশাসনে পদোন্নতি নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ১৪:৪৪

প্রশাসনে পদোন্নতি নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

দুর্নীতি প্রতিরোধের পাশাপাশি প্রশাসনে শুধু বয়সের ভিত্তিতে পদোন্নতি না দিয়ে দক্ষতার বিষয়টি বিবেচনার নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কে কত বেশি কাজ করবে, সততার সঙ্গে কাজ করবে সেগুলি সব বিবেচনা করে কিন্তু পদোন্নতির ব্যবস্থা করতে হবে বলে মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সকালে সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

জনপ্রশাসনে পদোন্নতি প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, প্রশাসনসহ সবক্ষেত্রে শুধু জ্যেষ্ঠতার ভিত্তিতে নয়, এখানে দক্ষতাটাকে প্রাধান্য দিতে হবে। কে কত বেশি কাজ করতে পারে, কতটা সততার সঙ্গে কাজ করতে পারে এবং নিয়মশৃঙ্খলা মেনে চলে, এসব বিবেচনা করে পদোন্নতি হওয়া উচিত।

একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী দুটি বিভাগ ও চারটি মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বও তার হাতে। এই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মেহেরপুর-১ আসন থেকে নির্বাচিত সাংসদ ফরহাদ হোসেন। বিগত সরকারের মতোই প্রধানমন্ত্রী এবারও দায়িত্ব নেয়ার পর মন্ত্রণালয়ের কাজে গতি আনতে পরিদর্শন করার উদ্যোগ গ্রহণ করেন। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবগুলো মন্ত্রণালয় পরিদর্শন করবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী বলেন, সকল সরকারি কর্মকর্তা-কর্মচারি এ মন্ত্রণালয়ের সকল সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তাই মন্ত্রণলায়ের কাজকে আরো গতিশীল করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এসময় নতুন প্রতিমন্ত্রীকে সহযোগিতা করার জন্য সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

কাজের গতি ফেরাতেই সংস্থাপন মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় নামে পরিবর্তন করা হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস, মাদক ও জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও আমাদের ‘জিরো টলারেন্স’ অবস্থান। বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন কর্মসূচির অংশ হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনে যান প্রধানমন্ত্রী। বিগত সরকারের মতো মন্ত্রণালয়ের কাজে গতি বাড়াতে এবারও পর্যায়ক্রমে সব মন্ত্রণালয় পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হলো আজ।

প্রধানমন্ত্রী বলেন, ‘সুনির্দিষ্ট একটা নির্দেশনা দিতে হবে, একেবারে তৃণমূল পর্যন্ত কেউ দুর্নীতি করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। যে লক্ষ্য আমরা নিয়েছি তা পূরণ করতে পারবো, এর জন্য সুশাসন ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলা দরকার। আমরা বেতন-ভাতা, সুযোগ-সুবিধা এত বেশি বৃদ্ধি করে দিয়েছি, সেক্ষেত্রে আমি তো মনে করি আমাদের দুর্নীতির কোনও প্রয়োজনই নেই।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যা প্রয়োজন তার সব তো আমরা মেটাচ্ছি, তাহলে দুর্নীতি কেন হবে? কাজেই এখানে মানুষের মনমানসিকতা পরিবর্তন করতে হবে।’ জনপ্রশাসন কর্মকর্তাদের সততা ও আন্তরিকতা নিয়ে জনসেবা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রপরিচালনার হার্ট (প্রাণ) জনপ্রশাসন। আপনাদের সেভাবে কাজ করতে হবে, আন্তরিকতা নিয়ে কাজ করবেন।

জনপ্রশাসনে পদোন্নতি প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, প্রশাসনসহ সবক্ষেত্রে শুধু জ্যেষ্ঠতার ভিত্তিতে নয়, এখানে দক্ষতাটাকে প্রাধান্য দিতে হবে। কে কত বেশি কাজ করতে পারে, কতটা সততার সঙ্গে কাজ করতে পারে এবং নিয়মশৃঙ্খলা মেনে চলে, এসব বিবেচনা করে পদোন্নতি হওয়া উচিত।’

এ সময় বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ফয়েজ আহম্মদ। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

  • সর্বশেষ
  • পঠিত