ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

নারী আসনে তিন দিনে আওয়ামী লীগের ১৩৮৫ ফরম বিক্রি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ২০:০৩

তিন দিনে আওয়ামী লীগের ১৩৮৫ ফরম বিক্রি
সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী রোকেয়া প্রাচী ও অরুণা বিশ্বাসের সাথে সেলফি তুলছেন এক নারী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সদস্য হতে তিন দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১৩৮৫ জন। এর মধ্যে বৃহস্পতিবার ফরম কিনেছেন ৩২৮ জন আগ্রহী প্রার্থী। সংরক্ষিত আসনের এই মনোনয়ন ফরম বিক্রি সময় আরো একদিন বাড়ানো হয়েছে। শুক্রবার পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ফরম বিক্রি করা হবে। ফরম জমা দেওয়ার শেষ সময় ২০ জানুয়ারি।

বৃহস্পতিবার সন্ধ্যায় আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেন।

সংরক্ষিত এ আসনের প্রতিটি ফরমের মূল্য ৩০ হাজার টাকা। সে অনুযায়ী গত তিন দিনে ১৩৮৫টি ফরম থেকে এসেছে চার কোটি ১৫ লাখের বেশি টাক। বিকেল পর্যন্ত পাঁচ শতাধিক ফরম পূরণ করে জমা দেওয়া হয়েছে বলেও জানা যায়।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। আসনগুলোতে সংসদ (এমপি) নির্বাচনের জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)।

নিয়ম অনুযায়ী প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পাবে। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। সে অনুযায়ী এ প্রাপ্ত আসনের হিসাবে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। এরপর বিরোধীদল জাতীয় পার্টি ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্য দল মিলে ২টি আসন পাবে।

এই সংরক্ষিত আসনে দলীয় প্রার্থী মনোনয়নের মঙ্গলবার ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। বৃহস্পতিবার ফরম বিক্রির শেষ দিন নির্ধারণ করা হলেও আরও একদিন বাড়িয়ে তা শুক্রবার পর্যন্ত করা হয়েছে। আগামী ২০ জানুয়ারির মধ্যে ফরম জমা দিতে হবে।

এদিকে আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদকে প্রাণবন্ত করতে বিভিন্নভাবে যাচাই-বাছাই করে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের মনোনীত করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সে লক্ষ্যে এখন থেকেই বিভিন্ন মাধ্যমে খোঁজ নিচ্ছেন তিনি। পাশাপাশি দলীয় আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়ার পর সেখান থেকে যাচাই-বাছাই করেই ৪৩টি আসনে মনোনীত করা হবে। আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড চূড়ান্ত মনোনয়ন প্রদান করবে বলে জানান নেতারা।

সংশ্লিষ্টদের মতে, কেন্দ্রীয় পর্যায়ে ও জেলা পর্যায়ে দীর্ঘদিন রাজনীতির সঙ্গে যুক্ত জনপ্রিয় নারীদের অনুসন্ধান করছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দলটির বিভিন্ন নেতা ও সংস্থার মাধ্যমে বিস্তারিত খোঁজখবর নেওয়া হচ্ছে সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে। পরিবারের রাজনৈতিক ঐতিহ্য, একুশে আগস্ট গ্রেনেড হামলায় আহত, এক-এগারো-পরবর্তী সময়ে ভূমিকা, বিভিন্ন সময়ে দলের জন্য ত্যাগ, বিভিন্ন সেক্টরে অবদান আছে ও অপেক্ষাকৃত পিছিয়ে পড়া জেলাগুলোকে গুরুত্ব দিয়ে প্রার্থী বাছাই করা হবে। এসব গুণাবলির পাশাপাশি জাতীয় সংসদে কথা বলতে পারবেন এমন প্রার্থীদের মনোনয়ন দেওয়া হবে।

  • সর্বশেষ
  • পঠিত