ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হজযাত্রীদের বিমানভাড়া কমলো

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ২০:১৫

হজযাত্রীদের বিমানভাড়া কমলো

এবার হজযাত্রীদের জন্য বিমানভাড়া কমানো হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। বৃহস্পতিবার সচিবালয়ে এক বৈঠক শেষে প্রতিমন্ত্রী এ কথা জানান।

প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, গতবার হজযাত্রীদের জন্য বিমানভাড়া ছিল এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা। এবার ১০ হাজার ১৯১ টাকা কমিয়ে এক লাখ ২৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

তিনি জানান, বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৭ সালে হজ পরিচালনায় অনিয়মের অভিযোগ তদন্ত শেষে ৩৭ হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এসব এজেন্সির জামানত বাজেয়াপ্ত, হজ লাইসেন্স বাতিল, স্থগিত, সর্বনিম্ন এক লাখ থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে এবং নির্দিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ, ধর্ম সচিব মো.আনিছুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি আবদুস সোবহান, মহাসচিব শাহাদাত হোসেন তছলিম উপস্থিত ছিলেন। এ ছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, আটাব ও সিভিল এভিয়েশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও ছিলেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় এবারের হজ ব্যবস্থাপনাকে সবচেয়ে ভালো করা হবে। আল্লাহর ঘরের মেহমানদের যেন চোখের পানি না ঝরে সেদিকে শুরু থেকে সতর্কতা অবলম্বন করা হবে। পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে রওনা হওয়া থেকে শুরু করে হজ পালন শেষ পর্যন্ত সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজিদের ব্যাপারে খুবই সচেতন। তার কল্যাণেই বিমান ভাড়া কমছে। তিনি হাজিদের অন্যান্য সুবিধাদির ব্যাপারেও খেয়াল রাখার পরামর্শ ও নির্দেশনা দিচ্ছেন এবং দেবেন ।

প্রসঙ্গত, গত বছর সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার বাংলাদেশি হজ পালন করে। এর মধ্যে সরকারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স শতকরা ৫০ ভাগ ও সৌদি এয়ারলাইন্স অবশিষ্ট ৫০ ভাগ যাত্রী পরিবহন করে।

সম্প্রতি সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের হজ চুক্তি হয়। গত বছরের মতো এবারও এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন। তবে বাংলাদেশের পক্ষ থেকে অতিরিক্ত আরও ৩০ হাজার মানুষের হজের কোটা বৃদ্ধির আবেদন করা হয়েছে। বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত