ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

বসতবাড়িতে মিললো মেছো বাঘ

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১৭:৫২  
আপডেট :
 ১৯ জানুয়ারি ২০১৯, ১৮:০৫

বসতবাড়িতে মিললো মেছো বাঘ

লক্ষ্মীপুর পৌর শহরে বসতবাড়ি থেকে মেছো বাঘের বাচ্চা উদ্ধার করা হয়েছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহজান আলী শুক্রবার বিকেলে অভিযান চালিয়ে স্থানীয় জবেদ আলী বেপারীর বাড়ি থেকে বাচ্চটি উদ্ধার করেন।

এসময় লক্ষ্মীপুর বনবিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

মেছো বাঘের বাচ্চাটি ওই বাড়িতে সাতদিন ধরে আটক ছিলো। ফেনী জেলার পশুরামপুর উপজেলার বিলোনিয়া রিজার্ভ ফরেস্টে প্রাণীটিকে অবমুক্ত করা হবে বলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান।

এলাকাবাসী ও বনবিভাগ কার্যালয় সূত্রে জানা যায়, ৭ দিন আগে লক্ষ্মীপুর পৌর শহরের ওই বসতবাড়ির গোয়ালঘরে বাড়ির মালিক মেছো বাঘটি দেখতে পান। স্থানীয়দের সহযোগিতায় আটক করে খাঁচা বন্দী করে রাখা হয়। সরেজমিনে দেখা যায়, ছোট একটি খাঁচায় বন্দী মেছো বাঘটি পর্যাপ্ত খাবার না খেয়ে প্রাণীটি দুর্বল পড়ে।

লক্ষ্মীপুর সদর উপজেলা বনবিভাগের (বন্যপ্রাণী) নার্সারি রেঞ্জ কর্মকর্তা এ এস এম মহি উদ্দিন চৌধুরী জানান, পরিণত বয়সের মেছো বাঘ সাধারণত ১২-১৫ কেজি ওজনের হয়। উদ্ধার করা প্রানীটি ওই ওজনের চেয়ে কম মনে হচ্ছে। তিনি এটি মেছো বাঘের বাচ্চা বলে জানিয়েছেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মো. শাহজান আলী জানান, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে মেছো বাঘটি উদ্ধার করা হয়েছে। আটকের সময় এটির শরীরে আঘাত লাগে। প্রাথমিক চিকিৎসার পর ফেনী জেলার পশুরামপুর উপজেলার বিলোনিয়া রিজার্ভ ফরেস্টে মেছো বাঘটি অবমুক্ত করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত