ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের নিরাপদ এয়ারলাইন্সের তালিকায় বিমান বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ১৬:৪৬  
আপডেট :
 ২০ জানুয়ারি ২০১৯, ১৬:৪৯

বিশ্বের নিরাপদ এয়ারলাইন্সের তালিকায় বিমান বাংলাদেশ

বিশ্বের সেফটি এয়ালানাইন্স তালিকায় যাত্রীদের নিরাপত্তা দেওয়ার দিক থেকে ৭ তারকার মধ্যে ৫ তারকা পেয়ে নিজেদের জায়গা করে নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রোববার এয়ারলাইন রেটিংস ডটকমের তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

অস্ট্রেলিয়াভিত্তিক এয়ারলাইন রেটিংস আকাশপথে কোন বিমান সংস্থা নির্ভরযোগ্য ও নিরাপদ, রেটিংস নিয়ে প্রতিবছর তথ্য প্রকাশ করে থাকে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, এয়ারলাইন রেটিংস প্রতিবছর বিশ্বের ৪০৫টি বিমান সংস্থার তথ্য ব্যাপকভাবে বিশ্লেষণের মাধ্যমে নিরাপদ এয়ারলাইনসের তালিকা তৈরি করে। এক্ষেত্রে সরকারি, বিশ্ব এভিয়েশন গভর্নিং বডি ও এভিয়েশন সংশ্লিষ্ট শীর্ষ সংগঠনগুলোর অডিটসহ ১২টি পৃথক মানদণ্ড ব্যবহার হয়েছে। একইসঙ্গে প্রতিটি এয়ারলাইনের উড়োজাহাজের বয়স ও লাভজনকের হারের সঙ্গে দুর্ঘটনায় পড়া ও গুরুতর ঘটনার রেকর্ড ঘেঁটে দেখার বিষয়টিও বিবেচনা করা হয়েছে।

বিমান বাংলাদেশ আইয়াটা অপারেশনাল সেফটি অডিট (আইওএসএ) সনদপ্রাপ্ত হওয়ায় তিন তারকা পেয়েছে, অন্যদিকে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কালো তালিকাভুক্ত না হওয়ায় পূর্ণ তারকা পেয়েছে বাংলাদেশের পতাকাবাহী এই বিমান সংস্থা।

এছাড়া গত ১০ বছরে দুর্ঘটনা এড়াতে সক্ষম হওয়ায় এবং কোনো আরোহীর মৃত্যু না হওয়ায় আরেকটি পূর্ণ তারকা পেয়েছে বিমান। তবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমোদন না থাকা ও আইকাওয়ের আটটি নিরাপত্তা প্যারামিটার সম্পন্ন না করায় দুটি তারকা পায়নি বিমান। আর বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান নভোএয়ার পেয়েছে তিন তারকা।

এদিকে রাশিয়া, চীন, ফ্রান্স, জাপান, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভিয়েতনাম, গ্রিস, অস্ট্রেলিয়া, হাঙ্গেরি, নরওয়ে, আয়ারল্যান্ড, স্পেন, মেক্সিকো, উজবেকস্তান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ড, ইকুয়েডর, রোমানিয়া, সুইজারল্যান্ড, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, চেক রিপাবলিক, লাটভিয়া, চিলি, সিঙ্গাপুর, সৌদি আরব, ডেনমার্ক, পর্তুগাল, জর্দান, কাতার, ফিলিপাইন, ব্রাজিল, মোঙ্গলিয়া, তাইওয়ান, সুইডেন, ইরান, জার্মানি, পোল্যান্ড, নেদারল্যান্ড, ইসরায়েল, হংকং, বাহরাইন, জর্জিয়া, ইন্দোনেশিয়া, ফ্রিন্ডল্যান্ড, আরব আমিরাত, ক্রোয়েশিয়া, ক্রিনিদাদ ও টোবাকো, বুলগেরিয়া, বেলজিয়াম, ইতালি, নাইজেরিয়া, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড, মাদাগাস্কার, ম্যাকাউয়ের বিমান সংস্থাগুলো সাত তারকার মধ্যে সাতটি তারকা পেয়ে সবচেয়ে নিরাপদ এয়ারলাইনের তালিকায় স্থান করে নিয়েছে। এর মধ্যে চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের সবচেয়ে বেশি বিমান সংস্থা নিরাপদ তালিকায় রয়েছে।

এছাড়া প্রতিবেশি দেশ ভারতের এয়ার এশিয়া ইন্ডিয়া ও স্পাইস জেট পেয়েছে তিন তারকা, গোএয়ার, ইন্ডিগো, জেট এয়ার, জেট কানেক্ট পেয়েছে ছয় তারকা, পাকিস্তানের এয়ার ব্লু চার তারকা, মায়ানমারের এয়ার কেবিজে চার তারকা ও মায়ারমার এয়ারলাইন ইন্টারন্যাশনাল সাড়ে ছয় তারকা পেয়ে নিরাপদ তালিকায় রয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত