ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

তরুণদের শক্তিকে সমাজ উন্নয়নে কাজে লাগাতে হবে: শাহরিয়ার আলম

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ২০:৪৪

তরুণদের শক্তিকে সমাজ উন্নয়নে কাজে লাগাতে হবে: শাহরিয়ার আলম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, তরুণদের শক্তিকে সমাজ উন্নয়নে ইতিবাচক পরিবর্তনে কাজে লাগাতে হবে। সোমবার রাজধানীর কুর্মিটোলা আর্মি গলফ ক্লাবে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল ইয়ূথ এক্সপো’ বিষয়ে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানটি একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় স্বেচ্ছাসেবী বহুমূখী মহিলা সমাজ কল্যাণ সমিতি (এসবিএমএসএস) আয়োজন করে।

সেমিনারে শাহরিয়ার আলম বলেন, জাতীয় জীবনে বাংলাদেশের যে প্রত্যাশা সেগুলো নিয়ে পরিকল্পনা করা হয়েছে। এসডিজির সঙ্গে তরুণদে সম্পৃক্ত করতে হবে। এসডিজি অর্জনে তরুণদের ভূমিকা সবচেয়ে বেশি কার্যকরি। জাতীয় জীবনের কাজগুলো এসডিজির সঙ্গে সম্পৃক্ত করা হবে।

তিনি বলেন, এসডিজি এবং এমডিজি এক জিনিস নয়। এসডিজি অর্জনে সামনের দিকে আমাদের আরো খারাপ সময় রয়েছে। আমাদের অনেক কাজ করতে হবে। তরুণদের এসডিজির সঙ্গে সম্পৃক্ত করতে হবে। তরুণদের হুইসেল ব্লোর (তরুণদের বিভিন্ন ইস্যু নিয়ে এগিয়ে আসতে হবে) করতে হবে। সরকারের অনেক সুযোগ-সুবিধা রয়েছে। সেগুলো সাধারণ মানুষদের জানাতে হবে।

অনুষ্ঠানে এসবিএমএসএস এর নির্বাহী পরিচালক নূর-এ-জান্নাত এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আসগর আলী সাবরি, ডিরেক্টর প্রগ্রাম, পলিসি ও ক্যাম্পেইন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রং।

এসময় উপস্থিত ছিলেন, A4I Project একশনএইড বাংলাদেশ এর ডেপুটি ম্যানেজার হাতেম আলী, পিএমএসএস এর নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম, একশনএইড বাংলাদেশ এর ম্যানেজার নাজমুল আহসান, একশনএইড বাংলাদেশ এর এসোসিয়েট প্রোগ্রাম অফিসার শুভেন্দু বিশ্বাস।

এর আগে, সকালে গ্যালারী ওয়াক হয়। এতে এসডিজির সঙ্গে সংঙ্গতি রেখে ইয়ুথরা যে সকল ভূমিকা রাখছে তার তথ্য সম্বলিত ছবি দিয়ে গ্যালারী সাজানো হয়। এই গ্যালারীতে একশনএইড বাংলাদেশ, এসবিএমএসএস সহ অন্যান্য পার্টানারদে তথ্য সম্বলিত চিত্র তুলে ধরা হয়। যেগুলো অংশগ্রহণকারী ইয়ুথ ও অতিথিবৃন্দ পরিদর্শন করে ইয়ুথদের আরো ভূমিকা পালনের জন্য উৎসাহ প্রদান করেন।

এসডিজি এর উপরে যুবদের অংশগ্রহণে টেড-টক অনুষ্ঠানে ইয়ুথদের অভিজ্ঞাতা শেয়ার করেন, এসবিএমএসএস এর ইয়ূথ ভলান্টিয়ার শিউলী খাতুন, মাসাউসের ইয়ূথ সদস্য সৌমিক ডুমরি, পিএমএসএস এর ইয়ূথ সদস্য আরাফাত, পিইউপির ইয়ূথ সদস্য সুলতানা রাজিয়া। অনুষ্ঠানে যুব ও কর্মসংস্থান, সমেত উন্নয়ন বিষয়ে দুইটি ব্রেকিং সেশান অনুষ্ঠিত হয়।

ব্রেকিং সেশানে যুবদের প্রশ্ন-উত্তর পর্বে উপস্থিত ছিলেন, জিআইজেট এর কন্সালটেন্ট ইমদাদুল হক, শিবা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মজিবুর রহমান, রুডো সাস্থা এর অর্থ পরিচালক খন্দকার লুৎফর রহমান, পিডব্লিউডি এর নির্বাহী পরিচালক হুসনে আরা জলী, ফাউন্ডোর ডিরেক্টর এন্ড সিইও আহসানুল্লাহ মোহাম্মদ দেওয়ান।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন, একশনএইড বাংলাদেশ এর প্রজেক্টর ম্যানেজার প্রিয়াংবদা চাকমা। দিনব্যাপী অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন, ইয়ূথ ভলান্টিয়ার শিউলী খাতুন, সৌমিক ডুমরি।

  • সর্বশেষ
  • পঠিত