ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে ইয়াং হি লি

  কক্সবাজার প্রতিনিধিঃ

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ২২:২১

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে ইয়াং হি লি

রোহিঙ্গা সংকটের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণে তিনদিনের সফরে কক্সবাজারে অবস্থান করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।

সোমবার দুপুরে বিমান যোগে তিনি কক্সবাজার পৌঁছান। এরপর বেলা ১টার দিকে বান্দরবানের নাইক্ষংছড়ির তুমব্রু কোনারপাড়া শুন্যরেখায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ইয়াং হি লি।

সেখানে সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ।

তুমব্রু সীমান্ত ক্যাম্পের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমার অনেকবার আমাদের এখান থেকে সরিয়ে দিতে চেয়েছে। আমরা সাহস হারায়নি। এখন নতুন করে খালে বাঁধ দিচ্ছে তারা। যা বাস্তবায়িত হলে বর্ষায় আমাদের ঝুপড়ি ঘর তলিয়ে যাবে। আমি মিয়ানমারের এসব অপতৎপরতা তার নজরে আনার চেষ্টা করেছি।

সেখানে রোহিঙ্গা নেতা, মিয়ানমারে নির্যাতিত নারী ও শিশুদের সাথে কথা বলে তাদের খোঁজ খবর নেন তিনি। এসময় রোহিঙ্গা এক শিশুকে কোলে নিয়ে আদর করেন হি লি। মিয়ানমারে নির্যাতিত এক রোহিঙ্গা নারীকে জড়িয়ে ধরে তাদের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

পরিদর্শনকালে সীমান্তে দ্বায়িত্বরত বিজিবি কর্মকর্তাদের সাথে কথা বলে সীমান্তের বর্তমান পরিস্থীতি সম্পর্কে খোজ নেন হি লি।

রোহিঙ্গারা যাতে নিরাপদে আত্মমর্যাদার সাথে নিজ দেশ মিয়ানমারে ফেরত যেতে পারে সে লক্ষ্যে হি লি কাজ করার আশ্বাস দিয়েছেন বলে জানান রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ। রোহিঙ্গা সংকট সুষ্ঠু সমাধানে যাবতীয় সহযোগীতার আশ্বাসও দেন তিনি।

এরপর তিনি উখিয়ার কুতুপালং ইউএনএইচসিআর’র ট্রানজিট সেন্টার পরিদর্শন করেন।

তবে সাংবাদিকদের সাথে কোন কথা বলতে রাজী না হলেও কক্সবাজারে ৩ দিনের সফর শেষে ঢাকায় আনুষ্ঠানিক ভাবে প্রেস ব্রিফিং করবেন বলে জানান তিনি।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল তার সফর সঙ্গী হিসেবে ছিলেন। এসময় উখিয়া থানার ওসি আবুল খায়ের, ইউএনও নিকারুজ্জামানসহ প্রশাসনের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন দিনের সফরে সোমবার দুপুরে বিমান যোগে তিনি কক্সবাজার পৌছেন। গত শনিবার ঢাকায় আসেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত