ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অবশেষে মুক্তি পেলো বিনা দোষে ‘ভুল আসামি’ জাহালম

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৩  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৯

অবশেষে মুক্তি পেলো বিনা দোষে ‘ভুল আসামি’ জাহালম

বিনা দোষে তিন বছর কারাগারে থাকা পাটকল শ্রমিক জাহালম অবশেষে মুক্তি পেয়েছেন। রোববার দিবাগত রাত ১২টা ৫৮ মিনিটের দিকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। দুদকের (দুর্নীতি দমন কমিশন) দায়ের করা ৩৩টি মামলার ভুল আসামি জাহালম (৩২)। প্রায় ৩ বছর তি‌নি বিনা অপরাধে কারাগারে ব‌ন্দি ছিলেন তিনি।

জাহালমের কারা মু‌ক্তির বিষয়‌টি নি‌শ্চিত করেছেন কাশিমপুর কে‌ন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার সুব্রত কুমার বালা। ‌তি‌নি জানান, আদালতের নির্দেশে জাহালমকে কারাগার থেকে মু‌ক্তি দেওয়া হয়েছে। তি‌নি ২০১৬ সালের ২৭ মে থেকে এ কারাগারে ব‌ন্দি ছিলেন।

এর আগে রোববারই সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির মামলা থেকে অব্যাহতি দিয়ে মুক্তি দেয়ার নির্দেশ দিন হাইকোর্ট। একই সঙ্গে আদালত বলেছেন, ‘কোনো নির্দোষ ব্যক্তিকে এক মিনিটও কারাগারে রাখার পক্ষে না আমরা। এই ভুল তদন্তে কোনো সিন্ডিকেট জড়িত কি না, সিন্ডিকেট থাকলে কারা এর সঙ্গে জড়িত, তা চিহ্নিত করে আদালতকে জানাতে হবে। না হলে আদালত এ বিষয়ে হস্তক্ষেপ করবে। এরকম ভুলের দায় দুদক কোনোভাবেই এড়াতে পারে না।’

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু দুদকের ভুলে সালেকের বদলে তিন বছর কারাগারে কাটাতে হয়েছে টাঙ্গাইলের জাহালমকে।

জাহালম টাঙ্গাইলের নাগরপুর থানার ধুবড়িয়া এলাকার ইউসুফ আলীর ছেলে। তি‌নি পাটকল শ্র‌মিক ছিলেন। সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলার মূল আসামি আবু সালেক। কিন্তু তার বদলে এ মামলার আসামি হয়ে বিনা অপরা‌ধে প্রায় ৩ বছর কারাগারে ব‌ন্দি ছিলেন পাটকল শ্রমিক জাহালম। ২০১৬ সালের ৬ ফেব্রুয়া‌রি জাহালমকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তি‌নি কারাগারে ব‌ন্দি ছিলেন।

  • সর্বশেষ
  • পঠিত